Advertisement
০৮ মে ২০২৪
ED

গ্রাহকদের এফডি ভেঙে অনলাইন গেম খেলতেন ব্যাঙ্ককর্মী! ৫২ কোটি টাকা তছরুপ মামলায় তথ্য ইডির

দিল্লির পঞ্জাব এবং সিন্ধ ব্যাঙ্ক কর্তৃপক্ষ ২০২২ সালের নভেম্বরে একটি অভিযোগ আনে তাঁদের এক কর্মীর বিরুদ্ধে। সিবিআই দায়ের করে এফআইআর।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ২১:০৫
Share: Save:

গ্রাহকদের স্থায়ী আমানতের টাকা চুরি করে অনলাইন গেম খেলতেন এক ব্যাঙ্ককর্মী। এমনই অভিযোগে পঞ্জাব এবং সিন্ধ ব্যাঙ্কের এক প্রাক্তন কর্মীর বিরুদ্ধে তদন্ত শুরু করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ৫২ কোটি টাকা তছরুপের তদন্তে নেমে ওই প্রাক্তন ব্যাঙ্ককর্মীর প্রায় আড়াই কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

দিল্লির পঞ্জাব এবং সিন্ধ ব্যাঙ্ক কর্তৃপক্ষ ২০২২ সালের নভেম্বরে একটি অভিযোগ আনে তাঁদের এক কর্মীর বিরুদ্ধে। দিল্লি বিশ্ববিদ্যালয়ের খালসা কলেজের পাশে অবস্থিত সংশ্লিষ্ট ব্যাঙ্কের একটি শাখা রয়েছে। সেখানে কর্মরত ছিলেন বেদাংশুশেখর মিশ্র নামে এক ব্যাঙ্ককর্মী। ব্যাঙ্ক কর্তৃপক্ষের অভিযোগ, নিজের এবং অফিসের সহকর্মীদের ‘সিস্টেম আইডি’ ব্যবহার করে একের পর এক গ্রাহকের স্থায়ী আমানত থেকে টাকা সরিয়েছেন অভিযুক্ত।

২০২১ থেকে ২০২২ সাল পর্যন্ত এই তছরুপ হয়েছে বলে অভিযোগ করা হয়। সংশ্লিষ্ট মামলায় একটি এফআইআর করে সিবিআই। অভিযুক্তের বিরুদ্ধে আর্থিক তছরুপ প্রতিরোধী আইন (পিএমএলএ)-এ মামলা দায়ের হয়। সংশ্লিষ্ট মামলা হাতে নেয় ইডি। তদন্তে উঠে এসেছে মোট ৫২,২২,৫৩,৬৯৮ টাকা চুরি করেছেন ওই ব্যাঙ্ককর্মী। কিন্তু কী করতেন এই টাকা নিয়ে? তদন্তে নেমে ইডি জানতে পারে অনলাইনে গেমের শখ ওই ব্যাঙ্ককর্মীর। টাকা দিয়ে বিভিন্ন অনলাইন গেমে মজে থাকতেন তিনি। খেলার সময় বিভিন্ন গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য দিতেন সংশ্লিষ্ট সাইটগুলিতে। ওই মামলার তদন্তে নেমে এখনও পর্যন্ত অভিযুক্তের দু’কোটি ৫৬ লক্ষ টাকার স্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছেন তদন্তকারীরা। অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED Bank Fraud Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE