Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

বেসরকারিকরণের বিরুদ্ধে প্রতিবাদ, ১৬ ও ১৭ ডিসেম্বর ব্যাঙ্ক ধর্মঘটের ডাক কর্মীদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ ডিসেম্বর ২০২১ ২২:৩৬
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের বিরুদ্ধে প্রতিবাদে ধর্মঘটের ডাক দিল ব্যাঙ্ক সংগঠনগুলি। ডিসেম্বরের ১৬ ও ১৭ তারিখ দেশ জুড়ে ব্যাঙ্ক বন্ধের ডাক দেওয়া হয়েছে।

কেন্দ্রের প্রস্তাবের বিরুদ্ধে দেশের মোট ন’টি ব্যাঙ্ক সংগঠন এক ছাতার তলায় এসে তৈরি হয়েছে ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নস (ইউএফবিইউ)। ওই সংগঠনই ধর্মঘট ডেকেছে।

গত ফেব্রুয়ারি মাসে বাজেটের ভাষণে চলতি অর্থবর্ষে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের কথা বলেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। গত সোমবার থেকে স‌ংসদে শুরু হওয়া এই শীতকালীন অধিবেশনেই ব্যাঙ্ক বেসরকারিকরণ সংক্রান্ত বিল আনতে পারে নরেন্দ্র মোদী সরকার। তথ্যাভ়িজ্ঞ মহলের ধারমা, কেন্দ্রের লক্ষ্য, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারি সংস্থার হাতে তুলে দিয়ে এক লক্ষ ৭৫ হাজার কোটি টাকা তুলে আনা। কেন্দ্রের এই সিদ্ধান্তে বিরুদ্ধে দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল ইউএফবিইউ।

Advertisement

বাংলাতেও একাধিক কর্মসূচির ডাক দিয়েছে পশ্চিমবঙ্গ ইউএফবিইউ। বেঙ্গল প্রভিন্সিয়াল ব্যাঙ্ক এমপ্লোইজ অ্যাসোসিয়েশন (বিপিবিইএ)-এর সাধারণ সম্পাদক রাজেন নাগর বলেন, ‘‘ব্যাঙ্ক বেসরকারিকরণের কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধেই আমাদের এই প্রতিবাদ।’’

আরও পড়ুন

Advertisement