Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

এগুলো জেনে না রাখলে অসুবিধায় পড়তে পারেন নতুন বছরে

নতুন বছরের মার্চের মধ্যে এই সংযুক্তিকরণ সেরে ফেলতে হবে। নইলে প্যান কার্ডটি বাতিল বলে গণ্য হবে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ জানুয়ারি ২০২০ ১৬:৪১
Save
Something isn't right! Please refresh.
পরিবর্তন ব্যাঙ্কের লেনদেনেও। —ফাইল চিত্র।

পরিবর্তন ব্যাঙ্কের লেনদেনেও। —ফাইল চিত্র।

Popup Close

পরিচয়পত্র থেকে ব্যাঙ্কের লেনদেন, কেনাকাটা থেকে পেনশন, নতুন বছরে পদ্ধতিগত পরিবর্তন হচ্ছে অনেক ক্ষেত্রেই। নিরাপত্তার প্রয়োজনে কোথাও বাড়তি নজরদারি বসছে, তো কোথাও আবার জোর দেওয়া হচ্ছে ডিজিটাল লেনদেনে। ঠিক কী কী পরিবর্তন হচ্ছে নতুন বছরে, দেখে নিন একনজরে—

প্যান-আধার সংযুক্তিকরণ: প্যান ও আধার সংযুক্তিকরণের মেয়াদ বাড়ানো হয়েছে ফের একবার। নতুন বছরের মার্চের মধ্যে এই সংযুক্তিকরণ সেরে ফেলতে হবে। নইলে প্যান কার্ডটি বাতিল বলে গণ্য হবে।

• এনইএফটি চার্জ: ১ জানুয়ারি থেকে অনলাইন লেনদেনের ক্ষেত্রে এখন থেকে এনইএফটি চার্জ দিতে হবে না। তবে শুধুমাত্র সেভিংস অ্যাকাউন্ট যাঁদের রয়েছে, তাঁরাই এই সুবিধা পেতে পারেন।

Advertisement

•ডিজিটাল লেনদেন বাড়াতে রুপে কার্ড এবং ইউপিআই ব্যবস্থায় টাকা মেটালে এখন থেকে আর মার্চেন্ট ডিসকাউন্ট রেট বা এমডিআর (পরিষেবা খরচ বাবদ যে টাকা ব্যাঙ্ককে দেন ব্যবসায়ীরা) লাগবে না। বছরে ৫০ কোটি বা তার বেশি টাকার কারবার যে সমস্ত সংস্থার, তারাই এই সুবিধা পাবে।

• পেনশন প্রাপকদের জন্য বিশেষ সুবিধা: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)-র পেনশন প্রকল্পের আওতায় কোনও পেনশন প্রাপক চাইলে মোটা অঙ্কের টাকা তুলে নিতে পারেন। সে ক্ষেত্রে ১৫ বছর ধরে তাঁর পেনশনের এক তৃতীয়াংশ কাটা যাবে। ১৫ বছর পেরিয়ে গেলে আবার পেনশনের পুরো টাকাই পাবেন তিনি। আগেও একসময় এই নিয়ম চালু ছিল। পরে তা বন্ধ হয়ে যায়। ১০ বছর পর আবার এই প্রকল্প চালু হল।

• স্টেট ব্যাঙ্কের এটিএম থাকলে: বছরের প্রথম দিন থেকেই এটিএম-এ টাকা তোলার ক্ষেত্রে ওটিপি চালু করছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত এটিএম থেকে ১০ হাজার টাকার বেশি তুলতে গেলে ওটিপি দিতে হবে।

• ২০১৯-এর ৩১ ডিসেম্বর থেকে সমস্ত ম্যাগনেটিক ডেবিট কার্ড বাতিল করে দিয়েছে স্টেট ব্যাঙ্ক। যাঁদের কার্ড বাতিল হয়ে গিয়েছে, ব্যাঙ্কে গিয়ে ইএমভি চিপ বসানো বা পিন কোড দেওয়া কার্ড সংগ্রহ করতে হবে। বেশ কিছু দিন ধরেই এ নিয়ে গ্রাহকদের সতর্ক করছিলেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

• গত এক বছর ধরে মন্দা চললেও, জানুয়ারি থেকে গাড়ির দাম বাড়াতে চলেছে টাটা মোটরস, টয়োটা মোটরস, মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, মারুতি সুজুকি, হুন্ডাই মোটরস ইন্ডিয়া, মার্সিডিজ বেঞ্জ, কিয়া মোটরস এবং নিসান মোটরস ইন্ডিয়া। জানুয়ারি থেকে বাইক ও স্কুটার পিছু ২ হাজার টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে হিরো মোটো কর্পও।

• ‘সবকা বিশ্বাস যোজনা’-র আওতায় ২০১৯-এর ৩১ ডিসেম্বর আদালতে যত পরিষেবা কর এবং আবগারি শুল্ক সংক্রান্ত সমস্ত মামলা জমে ছিল, তার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। নতুন করে সেগুলির শুনানি হবে না।

• পণ্য ও পরিষেবা করে ( জিএসটি) জালিয়াতি রুখতে ডিলারদের আধার কার্ডের সত্যতা যাচাই অথবাউপস্থিত হয়ে পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

• ‘অরুন্ধতী গোল্ড স্কিম’ নামের নয়া প্রকল্প চালু করেছে অসম সরকার। নববিবাহিত দম্পতিরাই এতে সুবিধা পাবেন। এই প্রকল্পের আওতায় সোনা কেনার জন্য ৩০ হাজার টাকা পাবেন ১৮-২১ বছর বয়সী নববধূরা। তবে এ ক্ষেত্রে ওই মহিলা এবং তাঁর বাবার বার্ষিক আয় ৫ লক্ষের বেশি হলে চলবে না। বাল্য বিবাহ রুখতেই এই প্রকল্প আনা হয়েছে বলে জানিয়েছে অসম সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement