Advertisement
১১ মে ২০২৪
Water pollution

দূষণমুক্ত জল: পথ দেখালেন দুই বাঙালি

আইআইটির অধিকর্তা টি জি সীতারাম জানান, দেশের বিভিন্ন গ্রামে সরকারি শুদ্ধ জলের সরবরাহ না-থাকায় গ্রামবাসীরা দূষিত জল ব্যবহার করতে বাধ্য হন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ২৩ মার্চ ২০২১ ০৬:০৯
Share: Save:

বিশ্ব জল দিবসে সুখবর দিল আইআইটি গুয়াহাটি। লোহা-আর্সেনিক-ফ্লোরাইডের দূষণ থেকে মুক্ত, শুদ্ধ পানীয় জল সরবরাহের প্রযুক্তি উদ্ভাবন করলেন আইআইটির বাঙালি বিজ্ঞানীরা।

আইআইটির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বাঙালি অধ্যাপক মিহিরকুমার পুরকাইত ও আইআইটির গবেষক অপরাজিতা গোস্বামী ন্যানোটেকনলজি, পরিশোষণ ও ইলেকট্রোকোয়াগুলেশন প্রক্রিয়া ব্যবহার করে লোহা, আর্সেনিক ও ফ্লোরাইডমুক্ত পানীয় জল ব্যবহারের পদ্ধতি উদ্ভাবন করেছেন। পাইপের মাধ্যমে জলের সরবরাহের সুবিধা নেই এমন বেশ কিছু গ্রামে স্কুল ও মন্দিরে ইতিমধ্যেই এই নতুন প্রযুক্তির জলশোধন প্ল্যান্ট বসিয়েছেন মিহিরবাবু। উত্তর গুয়াহাটির দৌল গোবিন্দ মন্দির ও অতিথিশালাতেও এই প্ল্যান্ট বসানো হয়েছে।

আইআইটির অধিকর্তা টি জি সীতারাম জানান, দেশের বিভিন্ন গ্রামে সরকারি শুদ্ধ জলের সরবরাহ না-থাকায় গ্রামবাসীরা দূষিত জল ব্যবহার করতে বাধ্য হন। অধ্যাপক পুরকাইত বলেন, “আইআইটির উদ্ভাবন করা এই প্রযুক্তি সুলভ ও তার মাধ্যমে গ্রাম ও শহরের মানুষ সহজেই লোহা, আর্সেনিক ও ফ্লোরাইডমুক্ত জল পান করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Water pollution Pure drinking water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE