Advertisement
০২ মে ২০২৪
Bengaluru

উদ্বোধনের চার মাসেই ধস বেঙ্গালুরুর রাস্তায়!

কুন্দালাহাল্লি আন্ডারপাসটিতে গত কয়েক দিন ধরে মেরামতির কাজ চলছিল বলে জানা গিয়েছে। যদিও দুর্ঘটনা প্রসঙ্গে আধিকারিকেরা কেউ প্রকাশ্যে মুখ খুলতে চাননি।

আন্ডারপাস তৈরির চার মাসের মধ্যেই ধস।

আন্ডারপাস তৈরির চার মাসের মধ্যেই ধস। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ০৯:১৪
Share: Save:

ঝাঁ চকচকে আন্ডারপাসের সঙ্গে তৈরি করা হয়েছিল রাস্তাটি। প্রকল্পে খরচ হয় প্রায় সাড়ে ১৯ কোটি টাকা। কিন্তু উদ্বোধনের মাস চারেক পেরোতে না পেরোতেই ধস নামল সেই রাস্তায়, দেখা দিল বিরাট গর্ত! বেঙ্গালুরু শহরের বুকে এই ঘটনাকে কেন্দ্র করে কর্নাটকের শাসক দল বিজেপির বিরুদ্ধে ফের দুর্নীতির অভিযোগ তুলে সরব হয়েছে বিরোধী দল কংগ্রেস। শুরু হয়েছে জোর তরজা।

কুন্দালাহাল্লি আন্ডারপাসটিতে গত কয়েক দিন ধরে মেরামতির কাজ চলছিল বলে জানা গিয়েছে। যদিও দুর্ঘটনা প্রসঙ্গে আধিকারিকেরা কেউ প্রকাশ্যে মুখ খুলতে চাননি। তবে নাম না-প্রকাশের শর্তে প্রকল্পের সঙ্গে যুক্ত এক ইঞ্জিনিয়ার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, রাস্তাটির নীচে থাকা একটি পাইপ ভেঙে গিয়েছিল। যার জেরে গত কয়েক দিন ধরে জল চুঁয়ে রাস্তাটি ভিজে উঠেছিল। শেষে মাটি নরম হয়ে গিয়ে এই ধসের পরিস্থিতি তৈরি হয় বলে জানান তিনি।

ভাঙা পাইপলাইনটি মেরামতের কাজ ইতিমধ্যেই সারা হয়েছে। তবে জল সরবরাহের উপর এর প্রভাব পড়েছে বিস্তর। বেশ কিছু এলাকায় প্রায় ২৪ ঘণ্টা জল সরবরাহ বন্ধ রাখতে হয় কর্তৃপক্ষকে। তবে পাইপলাইন সারানো হলেও রাস্তাটির মেরামতি সারতে আরও বেশ কিছুদিন সময় লেগে যাবে বলে জানানো হয়েছে। চুক্তি অনুযায়ী, সংশ্লিষ্ট ঠিকাদারকে তা বিনামূল্যেই করে দিতে হবে।

এ দিকে এই ঘটনার সূত্রে রাজ্যের শাসকদল বিজেপির বিরুদ্ধে ফের ‘৪০ শতাংশ’ কটাক্ষ ছুড়ে দিয়েছে বিরোধী দল কংগ্রেস। প্রসঙ্গত, রাজ্যে উন্নয়নমূলক প্রকল্পগুলির কাজে শাসকদল ৪০% কমিশন নেয় বলে দাবি বিরোধীদের। এই ঘটনার সূত্রে ফের সেই প্রসঙ্গ টেনে কংগ্রেস নেতা নাগরাজ যাদবের মন্তব্য, ‘‘৪০% কমিশনের আরও এক উদাহরণ সামনে এল।’’ যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে শাসকদল। তাদের বক্তব্য, এগুলো রাজনৈতিক প্রতিহিংসার প্রতিফলন।

তবে এতে থামানো যায়নি কংগ্রেসকে। রাজ্য বিধান পরিষদের সদস্য যাদবের দাবি, সংশ্লিষ্ট ঠিকাদার এবং সরকারি আধিকারিকদের বিরুদ্ধে অপরাধমূলক মামলা দায়ের করা হোক। সঙ্গে তাঁর মন্তব্য, ‘‘আমরা যে এই শহরের জন্য এক জন একনিষ্ঠ মন্ত্রীর দাবি জানিয়ে আসছি তার পিছনে একটা কারণ রয়েছে। মুখ্যমন্ত্রী (বাসবরাজ বোম্মাই) নিজেই বেঙ্গালুরু শহরের দায়িত্বে রয়েছেন কিন্তু তিনি তাঁর দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন।’’

অন্য দিকে, বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কাছে একটি সরকারি বাসে উঠতে যাওয়ার সময়ে পড়ে গিয়ে ওই বাসের নীচে চাপা পড়ে গুরুতর জখম হন ২৩ বছরের এক ছাত্রী। এই ঘটনায় বিক্ষোভ দেখান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। বাসটির চালককে গ্রেফতার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengaluru underpass
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE