Advertisement
০২ মে ২০২৪
Covaxin

Covaxin: কোভ্যাক্সিনের তৃতীয় ট্রায়ালের কোনও তথ্য জমা দেওয়া হয়নি হু-কে, জানাল ভারত বায়োটেক

হু-র জরুরি ভিত্তিতে ব্যবহার্য টিকার তালিকায় নেই কোভ্যাক্সিন। সেই তালিকায় অন্তর্ভুক্তিকরণের জন্য হু-র কাছে আর্জি জানিয়েছিল ভারত বায়োটেক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১৯:৪৩
Share: Save:

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র অনুমোদনের জন্য কোভ্যাক্সিন-এর তৃতীয় পর্বের ট্রায়ালের তথ্য জমা দেওয়ার বিষয়টি অস্বীকার করেছে ভারত বায়োটেক। এমনটাই জানাল সংবাদ সংস্থা এএনআই।

হু-র অনুমোদনের জন্য ভারত বায়োটেক কোভ্যাক্সিনের তৃতীয় পর্বের ট্রায়ালের সব তথ্য জমা দিয়েছে। গত কয়েক দিন আগেই এই রিপোর্ট সামনে আসে। তার পরই বৃহস্পতিবার হায়দরাবাদের এই সংস্থা জানাল এই তথ্য সম্পূর্ণ ভুল। এবং এর কোনও প্রমাণ নেই।

হু-র জরুরি ভিত্তিতে ব্যবহার্য টিকার তালিকায় নেই কোভ্যাক্সিন। সেই তালিকায় অন্তর্ভুক্তিকরণের জন্য হু-র কাছে আর্জি জানিয়েছিল ভারত বায়োটেক। বিশেষ করে এ দেশে যখন দু’টি সংস্থার টিকা দেওয়া হচ্ছে, যার মধ্যে কোভিশিল্ডও রয়েছে। কোভিশিল্ড হু-র টিকার তালিকায় স্থান পেলেও কোভ্যাক্সিন-কে সেই তালিকায় রাখা হয়নি। বিদেশে যে সব ভারতীয়রা যাচ্ছেন তাঁদের অনেকেই কোভ্যাক্সিন নিয়েছেন এবং নিচ্ছেন। বিশেষ করে আমেরিকায় এই টিকাকে মান্যতা দেওয়া হচ্ছে না। ফলে অনেক ভারতীয়কেই সমস্যার মুখে পড়তে হবে বলে মনে করা হচ্ছে। তাই হু-র তালিকায় কোভ্যেক্সিনের অন্তর্ভুক্তিকরণের জন্য আবেদন জানিয়েছিল ভারত বায়োটেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WHO Covaxin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE