Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Nitish Kumar

বিরোধী জোটের অঙ্ক কষতে দিল্লিতে নীতীশ এবং তেজস্বী! খড়্গের বাংলোয় বৈঠক রাহুলের সঙ্গে

কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, ২০২৪-কে পাখির চোখ করে মূলত দু’টি সূত্র মেনে বিরোধী ঐক্য গড়তে চাইছেন খড়্গে— কোনও আনুষ্ঠানিক জোট এবং প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা না করা।

Bihar CM Nitish Kumar and his deputy Tejashwi Yadav meets Congress president Mallikarjun Kharge and Rahul Gandhi in Delhi

দিল্লিতে রাজ্যসভার বিরোধী নেতা খড়্গের ১০ নম্বর রাজাজি মার্গের বাংলোর নীতীশ, তেজস্বী, রাহুল এবং লালন। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৫:০৭
Share: Save:

সংসদের বাজেট অধিবেশন শেষ হতেই শুরু হয়ে গেল ‘বিরোধী ঐক্য’ গড়ে তোলার উদ্যোগ। বুধবার দিল্লি গিয়ে রাহুল গান্ধী এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের সঙ্গে বৈঠক করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। রাজ্যসভার বিরোধী নেতা খড়্গের ১০ নম্বর রাজাজি মার্গের বাংলোর ওই বৈঠকে হাজির ছিলেন আরজেডি প্রধান লালুপ্রসাদের পুত্র তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব এবং নীতীশের দল জেডি(ইউ)-র সর্বভারতীয় সভাপতি লালন সিংহ।

দিল্লি আসার আগে মঙ্গলবার পটনায় লালুর সঙ্গে বৈঠক করেন নীতীশ। তেজস্বী সে সময় ছিলেন দিল্লিতে। লালুর জমানায় রেলে ‘জমির বিনিময়ে চাকরি’ মামলায় তদন্তকারী সংস্থা ইডি-র তলবে হাজিরা দিতে গিয়েছিলেন তিনি। জেডি(ইউ) সূত্রের খবর, বুধবারের বৈঠকে আগামী লোকসভা ভোটে বিহারে ‘মহাগঠবন্ধন’ শরিকদের আসন সমঝোতার পাশাপাশি রাজ্যে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই নিয়েও আলোচনা হয়েছে।

কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, ২০২৪-কে পাখির চোখ করে মূলত দু’টি সূত্র মেনে বিরোধী ঐক্য গড়তে চাইছেন খড়্গে। প্রথমত, লোকসভা নির্বাচনের আগেই কোনও আনুষ্ঠানিক বিরোধী জোট বা মঞ্চ তৈরির বদলে যত বেশি সম্ভব আসনে বোঝাপড়ার মাধ্যমে বিজেপি বিরোধী ঐক্যবদ্ধ প্রার্থী দেওয়ার চেষ্টা হবে। দ্বিতীয়ত, আনুষ্ঠানিক বিরোধী জোট না ঘোষণা করার ফলে সেই জোটের কে নেতা বা ‘মুখ’ হবেন, তা নিয়ে বিতর্ক এড়িয়ে যাওয়া হবে। সূত্রের খবর, অনেক বিরোধীরই আপত্তি রয়েছে বুঝে কংগ্রেস আগেভাগে রাহুলকে বিরোধী জোটের নেতা হিসাবে তুলে ধরার চেষ্টা করবে না। ইতিমধ্যেই বিরোধী নেতাদের সঙ্গে বৈঠকে রাহুল নিজেও সেই ‘বার্তা’ দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE