Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Bihar

Bihar Land for Job Scam: জমির বিনিময়ে চাকরি! নীতীশের আস্থাভোটের আগেই লালুর ‘দুর্নীতির’ খোঁজে সিবিআই হানা

লালু ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন (২০০৪-০৯) বিহারের বহু যুবককে জমির বিনিময়ে রেলের ‘গ্রুপ-ডি’ পদে নিয়োগ করা হয়েছিল বলে অভিযোগ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১০:১৮
Share: Save:

বুধবার দুপুরে বিহার বিধানসভায় আস্থাভোটের মুখোমুখি হবে নীতীশ কুমারের নেতৃত্বাধীন মহাগঠবন্ধন সরকার। তার আগেই চাকরির আশ্বাস দিয়ে জমি হাতানো মামলার তদন্তে সে রাজ্যের বিজেপি বিরোধী জোটের বৃহত্তম দল আরজেডির একাধিক নেতার বাড়ি ও দফতরে তল্লাশি অভিযান চালাল সিবিআই।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রের খবর, লালুপ্রসাদের দলের রাজ্যসভা সাংসদ আশফাক করিম, বিধান পরিষদের সদস্য তথা দলের কোষাধক্ষ্য সুনীল সিংহ এবং বিধান পরিষদের প্রাক্তন সদস্য সুবোধ রাইয়ের ঠিকানায় বুধবার তল্লাশি হয়েছে। প্রসঙ্গত, জমির বিনিময়ে সরকারি চাকরিতে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত এই মামলায় জুলাই মাসে লালু-ঘনিষ্ঠ ভোলা যাদবকে গ্রেফতার করেছিল সিবিআই।

যদিও বিরোধীদের তরফে সিবিআইয়ের এই সক্রিয়তাকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলা হয়েছে। প্রসঙ্গত, লালু প্রথম ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন (২০০৪-০৯) বিহারের বহু যুবককে জমির বিনিময়ে রেলের ‘গ্রুপ-ডি’ পদে নিয়োগ করা হয়েছিল বলে অভিয়োগ ওঠে। এই ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে লালুর স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী এবং তাঁদের দুই কন্যা মিসা এবং হেমার বিরুদ্ধে। ঘটনার তদন্তে গত ২০ মে সিবিআই পটনা, দিল্লি-সহ দেশের মোট ১৫টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE