Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Bihar

একদা ‘মুক্তাঞ্চল’ বিহার এখন ‘মাওবাদী-মুক্ত’! সাংবাদিক বৈঠক করে দাবি সিআরপিএফ-এর

কুলদীপের দাবি, সীমান্তে মাওবাদীদের প্রভাব খর্ব করতে চলতি বছরের এপ্রিল মাস থেকে অপারেশন অক্টোপাস, অপারেশন থান্ডারস্টর্ম এবং অপারেশন বুলবুল নামক তিনটি বিশেষ অভিযান চালিয়ে সাফল্যের মুখ দেখেছে সিআরপিএফ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ২১:০২
Share: Save:

বিহার এখন ‘মাওবাদী-মুক্ত’ রাজ্য! বুধবার সাংবাদিক বৈঠক করে এমনই দাবি করলেন সিআরপিএফ-এর ডিজি কুলদীপ সিংহ। তিনি জানান, বিহারের কোনও কোনও স্থানে বিক্ষিপ্ত ভাবে মাওবাদীরা রয়ে গেলেও তাদের বিদ্রোহী অংশটির আর কোনও অস্তিত্ব নেই।

কুলদীপ তাঁর বক্তব্যে সশস্ত্র বাহিনীর সদস্যদের ধন্যবাদ জানিয়ে বলেন, “তাঁদের জন্যই এই অসাধ্য সাধন করা সম্ভব হয়েছে।” এক সময় মাওবাদীদের ‘মুক্তাঞ্চল’ বলে পরিচিত বিহার এবং ঝাড়খণ্ডের বিস্তীর্ণ অংশ মাওবাদীদের কাছে রীতিমতো দুর্ভেদ্য হয়ে পড়েছে বলে দাবি করেছেন তিনি।

কুলদীপের দাবি, সীমান্তে মাওবাদীদের প্রভাব খর্ব করতে চলতি বছরের এপ্রিল মাস থেকে অপারেশন অক্টোপাস, অপারেশন থান্ডারস্টর্ম এবং অপারেশন বুলবুল নামক তিনটি বিশেষ অভিযান চালিয়ে সাফল্যের মুখ দেখেছে সিআরপিএফ। সীমান্ত অঞ্চলের বুরহা পাহাড় এলাকাটি মাওবাদীদের দখলে ছিল প্রায় ৩২ বছর। সেই বুরহা পাহাড় এলাকাকেও মাওবাদী দখলমুক্ত করা গিয়েছে বলে দাবি করেছেন কুলদীপ।

সিআরপিএফ-এর ডিজি সাংবাদিক বৈঠক করে বিহারকে মাওবাদী-মুক্ত রাজ্য ঘোষণা করার পরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করে লেখেন, ‘উগ্র এবং চরম বাম মতবাদের বিরুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রক অনমনীয় যে নীতি গ্রহণ করেছে, এরপরেও তা বজায় থাকবে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar Maoist CRPF Jawan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE