Advertisement
১০ ডিসেম্বর ২০২২
Maoists

Agnipath: অগ্নিপথ-বিরোধিতায় রয়েছে মাও-যোগ! বিহারে মাওবাদী নেতাকে গ্রেফতার করে দাবি পুলিশের

পুলিশ কর্তাদের দাবি, তদন্তকারীদের কাছে ট্রেনে আগুন লাগানোর ঘটনায় তাঁদের ভূমিকার কথা স্বীকার করেছেন ধৃত মাও নেতা।

অগ্নিপথের বিরুদ্ধে বিক্ষোভ।

অগ্নিপথের বিরুদ্ধে বিক্ষোভ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১৫:২২
Share: Save:

মোদী সরকারের অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদে দেশ জুড়ে আন্দোলনের নেতৃত্বে ছিল নীতীশ কুমারের রাজ্য। সেই বিহারে অগ্নিপথের বিরুদ্ধে আন্দোলনের নেপথ্যে মাও-যোগের অভিযোগ আনল পুলিশ। শুক্রবার বিহার পুলিশের তরফে দাবি করা হয়, তদন্তকারীদের কাছে ধৃত মাওবাদী নেতা স্বীকার করেছেন যে, গত জুন মাসে বিক্ষোভের সময় লক্ষ্মীসরাইয়ে একটি ট্রেনে আগুন লাগানোর ঘটনায় তাঁদের ভূমিকা ছিল।

Advertisement

শুক্রবার তেলঙ্গানা পুলিশের গোয়েন্দা শাখার তথ্যের ভিত্তিতে লক্ষ্মীসরাই থেকে মাওবাদী নেতা মনশ্যাম দাসকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশের দাবি, কয়েক বছর আগে সেখানে ভাড়া করা বাড়ি থেকে মাওবাদীদের জন্য বিভিন্ন অভিযান পরিচালনা করতেন তিনি। তার মধ্যে রয়েছে অগ্নিপথ প্রকল্পের বিরোধিতা করে সহিংস আন্দোলনও। পঙ্কজ কুমার নামে বিহার পুলিশের এক শীর্ষকর্তা বলেন, ‘‘বিক্ষোভকারীদের একটি অংশকে রেলের সম্পত্তিতে অগ্নিসংযোগ এবং ভাঙচুর করতে প্ররোচিত করেছিল ওরা (মাওবাদীরা)।’’

বিহার পুলিশের আরও দাবি, বিহার ছাড়া পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এবং তেলঙ্গানায় মাওবাদী কার্যকলাপের সক্রিয়তার পিছনে রয়েছেন এই মনশ্যাম। এ ছাড়া, ভাগলপুরের একটি কলেজের অধ্যাপকের সঙ্গে তাঁর যোগ রয়েছে বলে দাবি করা হয়েছে।

বিহার থেকে ছড়িয়ে পড়া অগ্নিপথ-বিক্ষোভের কারণে কয়েক কোটি টাকার সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে। দু’হাজারের বেশি ট্রেন ক্ষতিগ্রস্ত হয়েছে। বিক্ষোভকারীদের আগুনে পুড়েছে একের পর এক ট্রেন। এ বার এই ঘটনায় মাও-যোগের অভিযোগ তুলল বিহার পুলিশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.