Advertisement
০৬ মে ২০২৪
RJD

Bihar Politics: কেনা যাবে না গাড়ি, নেওয়া যাবে না প্রণাম! আরজেডির মন্ত্রীদের নির্দেশ দিলেন তেজস্বী

লালুর ছেলে তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব শনিবার দলের মন্ত্রীদের ছ’দফার লিখিত নির্দেশিকা পাঠিয়ে সতর্ক হওয়ার ‘বার্তা’ দিয়েছেন।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২২ ১৫:০৬
Share: Save:

শপথ নেওয়ার এক সপ্তাহের মধ্যেই অপরাধমূলক কার্যকলাপের অভিযোগ উঠেছে নীতীশ কুমার মন্ত্রিসভার দুই মন্ত্রীর বিরুদ্ধে। ঘটনাচক্রে, বিহারের নয়া মহাগঠবন্ধন সরকারের সেই দুই মন্ত্রীই লালুপ্রসাদের দল আরজেডির। এই পরিস্থিতিতে লালুর ছেলে তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব শনিবার দলের মন্ত্রীদের ছ’দফার লিখিত নির্দেশিকা পাঠিয়ে সতর্ক হওয়ার ‘বার্তা’ দিয়েছেন।

প্রথমেই আরজেডি মন্ত্রীদের তেজস্বীর নির্দেশ— নিজেদের জন্য নতুন করে গাড়ি কিনবেন না। এর পর মন্ত্রীদের তাঁর বার্তা, ‘আপনার চেয়ে বয়স বেশি এমন কোনও দলীয় নেতা-কর্মী-সমর্থক বা নাগরিককে নিজের পা ছুঁতে দেবেন না। প্রণাম নেওয়ার পরিবর্তে নমস্কার (নমস্তে) এবং আদাবের ঐতিহ্য অনুসরণ করে শুভেচ্ছা বিনিময় করুন’।

রাজনীতি, ধর্ম, জাত এবং সামাজিক অবস্থানের ভেদাভেদ না করে সব মানুষের সঙ্গে ভাল ব্যবহার করার জন্যও মন্ত্রীদের নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, প্রান্তিক, গরিব নাগরিকদের সমস্যা শোনার বিষয়টিতে অগ্রাধিকার দিতে। তেজস্বীর মতে, এ পদ্ধতি অনুসরণ করলে ভাল হবে জনসংযোগ। সেই সঙ্গে ফুলের তোড়া দেওয়ার রেওয়াজ বদলে ফেলে উপহার দেওয়ার জন্য বই বা কলমের উপর নির্ভরতা বাড়াতে বলেছেন তিনি।

মহাগঠন্ধনের শরিকদের মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয়টিও রয়েছে তেজস্বীর নির্দেশিকায়। আরজেডি মন্ত্রীদের তিনি বলেছেন, বিহার সরকারের প্রতিটি জনকল্যাণমূলক কাজের প্রচারের ক্ষেত্রে জেডি(ইউ) সভাপতি তথা মুখ্যমন্ত্রী নীতীশের উদ্যোগের কথা প্রচার করতে। এই প্রচারের ক্ষেত্রে নেটমাধ্যম ব্যবহারকে বিশেষ ভাবে গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছেন।

প্রসঙ্গত, বিজেপির সঙ্গ ছাড়ার পরে গত ১০ অগস্ট বিহারের নয়া মহাগঠবন্ধন সরকারের মুখ্যমন্ত্রী পদে শপথ নেন নীতীশ। তাঁর সঙ্গেই উপমুখ্যমন্ত্রী পদে তেজস্বী শপথ নিয়েছিলেন। এর পর ১৬ অগস্ট লালুর আর এক ছেলে তেজপ্রতাপ-সহ ৩১ জন মন্ত্রী শপথ নেন। তাঁদের মধ্যে আরজেডির ১৬, জেডি(ইউ)-র ১১, কংগ্রেসের ২, হিন্দুস্তানি আওয়াম মোর্চার (হাম) ১ এবং ১ নির্দল প্রার্থী রয়েছেন। কিন্তু চলতি সপ্তাহেই আইনমন্ত্রী কার্তিকেয় সিংহের বিরুদ্ধে একটি পুরনো মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে দানাপুর আদালত। কৃষিমন্ত্রী সুধাকর সিংহের বিরুদ্ধে বেআইনি ভাবে সরকারি চাল খোলাবাজারে বিক্রি করার পুরনো একটি মামলা ঘিরে নতুন করে বিতর্ক দানা বেঁধেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE