Advertisement
০১ মার্চ ২০২৪
Afghanistan Crisis

Afghanistan: কাবুলের পতন আঁচ করেছিল দিল্লি: রাওয়ত

প্রশান্ত মহাসাগরীয় এলাকা ও আফগান সঙ্কটকে একই দৃষ্টিকোণ থেকে দেখা উচিত নয় বলে মনে করেন রাওয়ত।

বিপিন রাওয়ত

বিপিন রাওয়ত ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ০৭:১৮
Share: Save:

তালিবান যে কাবুল দখল করতে পারে তা ভারত অনুমান করেছিল বলে আজ মন্তব্য করেছেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত। আজ রাওয়ত বলেন, ‘‘যা ঘটেছে তা ঘটতে পারে বলে আমরা আগে থেকেই অনুমান করেছিলাম। কিন্তু আমরা ভেবেছিলাম তালিবানের কাবুল দখল করতে কয়েক মাস সময় লাগবে। তবে তালিবানের চরিত্র বদলায়নি। তারা ২০ বছর আগে যা ছিল তা-ই আছে।’’

চিনের সঙ্গে ভারত ও প্রশান্ত মহাসাগরীয় এলাকা নিয়ে ভারত, আমেরিকা-সহ কয়েকটি দেশের টানাপড়েন আছে। কিন্তু প্রশান্ত মহাসাগরীয় এলাকা ও আফগান সঙ্কটকে একই দৃষ্টিকোণ থেকে দেখা উচিত নয় বলে মনে করেন রাওয়ত। তাঁর মতে, ‘‘প্রশান্ত ও ভারত মহাসাগরের পরিস্থিতি অন্য। আফগানিস্তান, তালিবান, সন্ত্রাসের সমস্যা আলাদা। এখানে আমরা একই সঙ্গে সন্ত্রাসের বিরুদ্ধে বিশ্বব্যাপী যুদ্ধ লড়ছি।’’ তবে প্রশান্ত মহাসাগরকে কেন্দ্র করে গড়ে ওঠা অক্ষ কোয়াড যদি সন্ত্রাস-মোকাবিলায় সাহায্য করতে চায় তবে ভারত তাকে স্বাগত জানাবে বলে জানিয়েছেন রাওয়ত।

অন্য দিকে দু’দিন ধরে বেঙ্গালুরুতে ভারতীয় বায়ুসেনার নানা ইউনিট, পরীক্ষামূলক উড়ান কেন্দ্র, ডিআরডিও-র পরীক্ষাগার ও হ্যালের কারখানা ঘুরে দেখলেন বায়ুসেনা প্রধান আর কে এস ভাদৌরিয়া। প্রশিক্ষণ বিমান তেজসও চালান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE