Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

দেশ জুড়ে বাড়ছে বার্ড ফ্লু আতঙ্ক, সংক্রমণ ঠেকাতে প্রস্তুতি রাজ্যগুলির

যে যে এলাকায় বার্ড ফ্লু সতর্কতা জারি হয়েছে, সেখানে হাঁস-মুরগি-ছাগলের মাংস, সব ধরনের মাছ, ডিমের কেনাবেচা এবং সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ জানুয়ারি ২০২১ ১২:১৮
মৃত হাঁস সরানোর কাজ চলছে। ছবি: পিটিআই।

মৃত হাঁস সরানোর কাজ চলছে। ছবি: পিটিআই।

অতিমারির প্রকোপের মধ্যেই বার্ড ফ্লু ঘিরে আতঙ্ক বাড়ছে গোটা দেশে। গত ১০ দিনে দেশ জুড়ে হাজার হাজার পাখির মৃত্যু হয়েছে। ইতিমধ্যে একাধিক রাজ্য বার্ড ফ্লু-র হানা নিশ্চিত করেছে। তা নিয়ে সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় সরকারও। তাতেই নড়েচড়ে বসেছে দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি। হাঁস-মুরগি থেকে মানুষের দেহে যাতে সংক্রমণ না ছড়ায়, তার জন্য প্রস্তুতি নেওয়া শুরু হয়ে গিয়েছে।

বার্ড ফ্লু-কে এভিয়ান ইনফ্লুয়েঞ্জাও বলা হয়। এখনও পর্যন্ত কেরল, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ এবং রাজস্থানেই বার্ড ফ্লু-র প্রকোপ সবচেয়ে বেশি বলে জানা গিয়েছে। মঙ্গলবার শুধুমাত্র কেরলেই ২৪ হাজারের কাছাকাছি হাঁস এবং অন্যান্য পাখির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সেখানকার কোট্টায়ামেই প্রথম এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের এইচ৫এন৮ স্ট্রেন ধরা পড়ে। কেরলের চারটি এলাকাকে এখনও পর্যন্ত বার্ড ফ্লু-র কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে কেন্দ্র।

কেরল, রাজস্থান এবং মধ্যপ্রদেশের পর মঙ্গলবার হিমাচল প্রদেশ বার্ড ফ্লু-র হানার কথা নিশ্চিত করে। সেখানকার ক্যাংরা শহর এলাকাতেই শুধুমাত্র ২৭ হাজার রাজহাঁসের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ক্যাংরা-কে হিমাচলের বার্ড ফ্লু কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ ছাড়াও, হরিয়ানার পঞ্চকুলায় জেলাতেই গত ১০ দিনে ৪ লক্ষ হাঁস-মুরগির মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। তবে এখনও পর্যন্ত বার্ড ফ্লু-র হানার কথা নিশ্চিত করেনি সেখানকার সরকার। বিষয়টি নিয়ে তদন্ত চলছে। বিপদ আন্দাজ করে কেরল সীমানায় ২৬টি চেকপোস্ট তৈরি করেছে তামিলনাড়ু সরকার, যাতে হাঁস-মুরগি এবং পোলট্রিজাত পণ্য সরবরাহের উপর নজরদারি চালানো যায়।

Advertisement

আরও পড়ুন: দেশে মোট মৃত্যু দেড় লক্ষ ছাড়াল, নিয়ন্ত্রণে দৈনিক সংক্রমণও

আরও পড়ুন: ফের উত্তরপ্রদেশ, যৌনাঙ্গে রড ঢুকিয়ে পাঁজর ভেঙে খুন গণধর্ষিতাকে

এখনও পর্যন্ত যে যে এলাকায় বার্ড ফ্লু সতর্কতা জারি হয়েছে, সেখানে হাঁস-মুরগি-ছাগলের মাংস, সব ধরনের মাছ, ডিম এবং অন্যান্য পোলট্রিজাত পণ্যের কেনাবেচা এবং সরবরাহ বন্ধ রাখা হয়েছে। রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে বুধবার জরুরি বৈঠক ডেকেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। ইনদউর, মন্দসৌরের মতো জায়গায় একসঙ্গে ৪০০-র বেশি কাকের মৃত্যু হওয়ার পর তাদের দেহ থেকে নমুনা সংগ্রহ করে ন্যাশনাল ইনস্টিটিউট অব হাই সিকিয়োরিটি অ্যানিমাল ডিজিসেস যে পরীক্ষা হয়, সেই পরীক্ষার রিপোর্টে এইচ৫এন৮ স্ট্রেনের হদিশ মেলে।

সংক্রমণের ছড়িয়ে পড়া রুখতে ইতিমধ্যেই সমস্ত জাতীয় উদ্যান এবং অভয়ারণ্যকে সতর্কতা অবলম্বন করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় মৎস্য এবং প্রাণী কল্যাণ দফতর। দিল্লিতে বিশেষ কন্ট্রোল রুম চালু করেছে তারা। তবে পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত বার্ড ফ্লু-র কোনও অস্তিত্ব মেলেনি।

আরও পড়ুন

Advertisement