×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

দেশের টু-হুইলার চালকদের জন্য বাধ্যতামূলক বিআইএস-এর অনুমোদিত হেলমেট

সংবাদ সংস্থা
নয়াদিল্লি২৮ নভেম্বর ২০২০ ১৬:২৪
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

দু’চাকার চালকদের সুরক্ষায় হেলমেটের গুণগত মানদণ্ড বেঁধে দিল ভারত সরকার। এ বার থেকে দেশে শুধমাত্র ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্য়ান্ডার্ড (বিআইএস)-এর শংসাপত্র সম্বলিত হেলমেটের উৎপাদন এবং ব্যবহার বাধ্য়তামূলক করল কেন্দ্র। শুক্রবার একটি বিবৃতিকে এই নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক।

মন্ত্রক সূত্রে খবর, এই নির্দেশিকার ফলে দেশে নিম্নমানের হেলমেটের উৎপাদন তথা ব্যবহার এড়ানো যাবে। এই পদক্ষেপের মাধ্যমে পথদুর্ঘটনায় গুরুতর জখম হওয়ার থেকেও দু’চাকার চালকদের নিরাপত্তা বাড়বে বলে মনে করছে মন্ত্রক। শুক্রবার মন্ত্রকের তরফে ‘হেলমেট ফর রাইডার্স অব টু-হুইলার্স মোটর ভেহিকলস (কোয়ালিটি কন্ট্রোল) অর্ডার ২০২০’ নামে ওই নির্দেশিকা জারি করা হয়েছে। ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশের মোটরবাইক বা স্কুটি চালকদের সুবিধায় যাতে কম ওজনের হেলমেট উৎপাদন করা যায়, তা-ও মন্ত্রকের বিবেচনাধীন বলে জানানো হয়েছে। 

সুপ্রিম কোর্টের নির্দেশ মতো ২০১৮ সালে পথসুরক্ষা বিষয়ক একটি কমিটি গঠন করেছিল কেন্দ্রীয় সরকার। তাতে বিভিন্ন ক্ষেত্র ছাড়াও অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এমস) এবং বিআইএস-এর বিশেষজ্ঞরা ছিলেন। দেশের জলবায়ু পরিস্থিতির কথা মাথায় রেখে টু-হুইলার চালকদের জন্য হাল্কা হেলমেট ব্যবহারের সুপারিশ করে ওই কমিটি। ‘১৮-র মার্চে প্রকাশিত কমিটির ওই রিপোর্টের সুপারিশগুলি মেনে নিয়েছে সড়ক ও পরিবহণ মন্ত্রক। পাশাপাশি, ওই কমিটির সুপারিশ মেনেই হেলমেট সংক্রান্ত গুণগত মানদণ্ডে বদল ঘটিয়েছে বিআইএস। যার ফলে এ বার থেকে কম ওজমের হেলমেট উৎপাদনের দিকে তারা নজর দেবেন বলে মনে করা হচ্ছে। 

Advertisement

আরও পড়ুন: নীতীশের ক্ষতে প্রলেপ, শিক্ষা চিরাগকে, সুশীলকে রাজ্যসভায় মনোনীত করে ফের চমক বিজেপির

আরও পড়ুন: লোক জুটিয়ে মিছিলের প্রস্তুতি, দিল্লির সীমানা ছোঁয়ার আগেই দুর্ঘটনায় মৃত কৃষক নেতা

হেলমেট নিয়ে ভারত সরকারের এই নয়া নির্দেশিকাকে স্বাগত জানিয়েছে ইন্টারন্যাশনাল রোড ফেডারেশন। বিশ্ব জুড়ে পথসুরক্ষা নিয়ে কাজ করা জেনিভার ওই আন্তর্জাতিক সংগঠনের প্রেসিডেন্ট এমিরেটাস কে কে কপিলা বলেন, “এই বহুল প্রতীক্ষিত সিদ্ধান্তের অর্থ হল, একবার নির্দেশিকা কার্যকর হওয়ার পর ভারতে বিআইএস-এর শংসাপত্রহীন হেলমেটের ব্যবহার অপরাধ বলে গণ্য হবে।”

Advertisement