Advertisement
২২ জুলাই ২০২৪
Naveen Patnaik

মুখ্যমন্ত্রিত্ব হারিয়ে নবীন এ বার ওড়িশার বিরোধী দলনেতা, বিজেডি বিধায়কদের বৈঠকে সিদ্ধান্ত

নবীন এ বার বিধানসভা ভোটে দু’টি আসনে লড়েছিলেন। গঞ্জাম জেলার হিঞ্জলিতে টানা ষষ্ঠ বার জয়ী হয়েছেন তিনি। কিন্তু হেরে গিয়েছেন বলাঙ্গির জেলার কাঁটাবঞ্জিতে।

বিজেডি প্রধান তথা ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

বিজেডি প্রধান তথা ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ২০:০৬
Share: Save:

মুখ্যমন্ত্রিত্ব হারালেও ওড়িশা বিধানসভার বিরোধী দলনেতার পদ নিজের কাছেই রাখছেন বিজেডি প্রধান নবীন পট্টনায়ক। বুধবার নবীন নিজেই জানিয়েছেন সে কথা। তিনি বলেন, ‘‘আমরা বিজেডির সব বিধায়ক মিলে একটি বৈঠক করেছি। আমি তাঁদের অভিনন্দন ও ধন্যবাদ জানাই। তাঁরা আমাকে পরিষদীয় দলনেতা নির্বাচিত করেছেন।’’

ওড়িশায় জোড়া ভোটে এ বার চমকপ্রদ জয় পেয়েছে বিজেপি। সে রাজ্যের ২১টি লোকসভা আসনের মধ্যে ২০টি তাদের ঝুলিতে। নবীনের বিজেডি শূন্য। কংগ্রেস একটি আসনে জিতেছে। পাশাপাশি, ১৪৭ আসনের ওড়িশা বিধানসভায় ৭৮টিতে জিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে পদ্ম। বিজেডি ৫১ এবং কংগ্রেস ১৪টিতে জিতেছে।

নবীন এ বার বিধানসভা ভোটে দু’টি আসনে লড়েছিলেন। গঞ্জাম জেলার হিঞ্জলিতে টানা ষষ্ঠ বার জয়ী হয়েছেন তিনি। কিন্তু এ বারই প্রথম বলাঙ্গির জেলার কাঁটাবঞ্জিতে দাঁড়িয়ে বিজেপির লক্ষ্মণ বাগের কাছে হেরে গিয়েছেন তিনি। ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী হিসাবে কেওনঝড়ের চার বারের বিধায়ক তথা আদিবাসী নেতা মোহনচরণ মাঝিকে বেছে নিয়েছেন বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব! সেই সঙ্গে উপমুখ্যমন্ত্রী করা হয়েছে পার্বতী পরীদা এবং কণকবর্ধন সিংহদেওকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE