Advertisement
১৯ জুলাই ২০২৪
Rohingya Refugees in Bangladesh

পাহাড়ের ধস গিলে নিল একের পর এক রোহিঙ্গা শরণার্থী শিবির! অন্তত ন’জনের মৃত্যু বাংলাদেশে

মঙ্গলবার গভীর রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত উখিয়ার ৮, ৯, ১০ এবং ১৪ নম্বর রোহিঙ্গা শরণার্থী শিবিরে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। ঘটনায় মৃত্যু হয়েছে দুই স্থানীয় বাসিন্দারও।

পাহাড় ধসে বিধ্বস্ত রোহিঙ্গা শরণার্থী শিবির।

পাহাড় ধসে বিধ্বস্ত রোহিঙ্গা শরণার্থী শিবির। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ১৬:০৩
Share: Save:

প্রবল বৃষ্টির কারণে বাংলাদেশের কক্সবাজার জেলায় ধসের কবলে রোহিঙ্গা শরণার্থীদের একাধিক শিবির। পার্বত্য চট্টগ্রাম লাগোয়া উখিয়ায় চারটি শরণার্থী শিবিরে ধসের কারণে অন্তত সাত জন রোহিঙ্গার মৃত্যু হয়েছে। মারা গিয়েছেন স্থানীয় দুই বাসিন্দাও।

বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ জানিয়েছে, মঙ্গলবার গভীর রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত উখিয়ার ৮, ৯, ১০ এবং ১৪ নম্বর রোহিঙ্গা শরণার্থী শিবিরে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। শরণার্থী, ত্রাণ ও পুনর্বাসন কমিশনার (আরআরআরসি) মহম্মদ মিজানুর রহমান জানিয়েছেন বুধবার দুপুর পর্যন্ত ন’জনের দেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ৮ নম্বর শিবিরে দু’জন, ৯ নম্বর শিবিরে দু’জন, ১০ নম্বর শিবিরে একই পরিবারের চার জন এবং ১৪ নম্বর শিবিরে এক জনের মৃত্যু হয়েছে বলে জানান তিনি।

তবে সংশ্লিষ্ট এলাকায় মাটি খুঁড়ে উদ্ধারের কাজ চলছে এখনও। কারণ, আশঙ্কা করা হচ্ছে, আরও কিছু দেহ মাটির নীচে চাপা পড়েছে। উল্লেখ্য, মায়ানমারে গোষ্ঠীহিংসার জেরে ঘরছাড়া কয়েক লক্ষ রোহিঙ্গা প্রায় এক দশক ধরে বাংলাদেশের বিভিন্ন শরণার্থী শিবিরে বাস করছেন। তাঁদের বড় অংশের ঠিকানা কক্সবাজার-সহ চট্টগ্রাম ডিভিশনের বিভিন্ন জেলা। মায়ানমারে সাম্প্রতিক গৃহযুদ্ধের জেরেও কয়েক হাজার রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE