Advertisement
০৪ মে ২০২৪
BJP

লোকসভায় আপত্তিকর মন্তব্য! দলের সাংসদকে শো-কজ় করল বিজেপি

চন্দ্রযান-৩ নিয়ে লোকসভায় আলোচনার সময় বিএসপি সাংসদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেন বিজেপি সাংসদ। তাঁর মন্তব্য ঘিরে বিতর্ক তৈরি হয়েছে নানা মহলে।

photo of bjp

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০৫
Share: Save:

বিতর্কে এ বার দলের অসন্তোষের মুখে পড়লেন বিজেপি সাংসদ রমেশ বিধুরি। লোকসভায় বহুজন সমাজ পার্টির (বিএসপি) সাংসদ কুনওয়ার দানিশ আলি সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ উঠেছে বিধুরির বিরুদ্ধে। এই নিয়ে বিতর্কের আবহে বিধুরিকে শো-কজ়ের নোটিস (কারণ দর্শানোর নোটিস) দিয়েছে বিজেপি।

চন্দ্রযান-৩ নিয়ে লোকসভায় আলোচনার সময় বিএসপি সাংসদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেন বিধুরি। তাঁর ওই মন্তব্য লোকসভার কার্যবিবরণী থেকে বাদ দেওয়া হয়েছে। তবে তাতে বিতর্ক থামেনি।

এই ঘটনাকে ঘিরে বিজেপির বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধী সাংসদেরা। এই পরিস্থিতিতে দলের সাংসদকে শো-কজ় করল বিজেপি। আপত্তিকর মন্তব্যের জন্য কেন তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের পদক্ষেপ করা হবে না, সে নিয়ে বিধুরির কাছ থেকে জবাব চেয়েছেন বিজেপি নেতৃত্ব।

বিএসপি সাংসদ দানিশ আলি জানিয়েছেন, বিধুরির বিরুদ্ধে পদক্ষেপ না করলে লোকসভার সাংসদ পদ প্রত্যাখ্যান করবেন তিনি। দানিশ বলেছেন, ‘‘আমার মতো এক জন নির্বাচিত প্রতিনিধির যদি এই অবস্থা হয়, তা হলে সাধারণ মানুষের কী হবে? আশা করব, বিচার পাব। অনুসন্ধান করবেন স্পিকার। না হলে, সংসদ ছাড়ব। এটা বরদাস্ত করা যাবে না।’’

বিধুরির মন্তব্যের বিরোধিতা করে সরব কংগ্রেস-সহ বিরোধী দলগুলি। সংসদ থেকে বিধুরির সাসপেনশনের দাবি জানিয়েছেন কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ। তাঁর কথায়, ‘‘যে ভাষায় কথা বলেছেন বিধুরি, তার পর তাঁর সংসদে থাকা মানায় না।’’ বিধুরিকে সতর্ক করেছেন লোকসভার স্পিকার ওম বিড়লা। এই ধরনের আচরণের পুনরাবৃত্তি হলে কঠোর পদক্ষেপ করা হবে বলে সতর্ক করেছেন স্পিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP loksabha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE