Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মণিপুরও বিজেপির, কাল মুখ্যমন্ত্রী পদের শপথ নিচ্ছেন এন বীরেন সিংহ

মণিপুরের মুখ্যমন্ত্রী হিসেবে আগামিকাল অর্থাৎ বুধবার শপথ নিচ্ছেন বিজেপির পরিষদীয় দলনেতা এন বীরেন সিংহ। রাজ্যপাল নাজমা হেপতুল্লা তাঁকে সরকার গ

সংবাদ সংস্থা
১৪ মার্চ ২০১৭ ২০:৩৮
Save
Something isn't right! Please refresh.
এন বীরেন সিংহ। —ফাইল চিত্র।

এন বীরেন সিংহ। —ফাইল চিত্র।

Popup Close

মণিপুরের মুখ্যমন্ত্রী হিসেবে আগামিকাল অর্থাৎ বুধবার শপথ নিচ্ছেন বিজেপির পরিষদীয় দলনেতা এন বীরেন সিংহ। রাজ্যপাল নাজমা হেপতুল্লা তাঁকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। বীরেন সিংহের সঙ্গে বুধবার শপথ নেবেন অন্য মন্ত্রীরাও। যত দ্রুত সম্ভব বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে বীরেন সিংহকে নির্দেশ দিয়েছেন রাজ্যপাল।

৬০ আসনের মণিপুর বিধানসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য জরুরি ৩১টি আসন। কংগ্রেস পেয়েছে ২৮টি, বিজেপি পেয়েছে ২১টি। একক বৃহত্তম দল হওয়ার সুবাদে কংগ্রেস নিশ্চিত ছিল যে কংগ্রেসকেই রাজ্যপাল আগে সরকার গড়ার আহ্বান জানাবেন। কিন্তু গোয়ার মতোই মণিপুরেও অত্যন্ত তৎপরতার সঙ্গে মাঠে নামে বিজেপি এবং ছোট দলগুলিকে নিজেদের কাছে টানতে সক্রিয় হয়। ৪টি করে আসন পাওয়া এনপিপি এবং এনপিএফ মণিপুরে আলাদা আলাদা লড়লেও আসলে তারা কেন্দ্রে এনডিএ-রই শরিক। ফলে তাদের কাছে টানতে বিজেপিকে বেগ পেতে হয়নি। এক এলজেপি বিধায়কও বিজেপিকেই সমর্থন দেন। এ ছাড়া তৃণমূলের একমাত্র বিধায়ক, কংগ্রেসত্যাগী এক বিধায়ক এবং এক নির্দল বিধায়কও তাঁদের সঙ্গেই রয়েছেন বলে বিজেপির তরফে রাজ্যপালকে জানানো হয়। তার ভিত্তিতেই বিজেপিকে আগে সরকার গড়তে ডাকার সিদ্ধান্ত নেন রাজ্যপাল নাজমা হেপতুল্লা। তবে বাধা হয়ে দাঁড়ান বিদায়ী মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহ। কংগ্রেস যে হেতু একক বৃহত্তম দল, সে হেতু কংগ্রেসকেই আগে সরকার গড়ার সুযোগ দিতে হবে, এই দাবি তোলেন ইবোবি। দাবি মানার প্রতিশ্রুতি না পাওয়া পর্যন্ত তিনি পদত্যাগ করবেন না, এমনটাও জানিয়ে দেন তিনি।

Advertisement



মণিপুরের প্রথম বিজেপি সরকারের শপথ গ্রহণে হাজির থাকবেন দলের সভাপতি অমিত শাহ। —ফাইল চিত্র।

বিজেপির পাল্টা দাবি ছিল, ম্যাজিক ফিগারের চেয়ে বেশি বিধায়কের সমর্থন রয়েছে তাঁদের সঙ্গে। তাই বিজেপি-কেই আগে সুযোগ দিতে হবে। কিন্তু ওক্রাম পদত্যাগ না করা পর্যন্ত কোনও পক্ষকেই ডাকতে পারছিলেন না রাজ্যপাল। অবশেষে সোমবার সন্ধ্যা নাগাদ জানা যায়, ওক্রাম ইবোবি সিংহ ইস্তফা দিয়েছেন। ফলে কোনও এক পক্ষকে সরকার গঠনের আমন্ত্রণ জানাতে রাজ্যপালের সামনে আর কোনও বাধা ছিল না। মঙ্গলবার সকালের মধ্যেই অন্তত ৩২ জন বিধায়কের সমর্থনের চিঠি রাজ ভবনে পৌঁছে দেয় বিজেপি। তার ভিত্তিতে বিজেপি পরিষদীয় দলনেতা এন বীরেন সিংহকে সরকার গড়ার আমন্ত্রণ জানিয়েছেন রাজ্যপাল।

আরও পড়ুন: কংগ্রেসের আপত্তি সুপ্রিম কোর্টে খারিজ, গোয়ায় শপথ নিলেন পর্রীকর

বুধবার বীরেন সিংহ ও তাঁর মন্ত্রিসভা ইম্ফলে শপথ নেবে। বিজেপি সভাপতি অমিত শাহ শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে বিজেপি সূত্রের খবর।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement