Advertisement
০২ মে ২০২৪
Yogi Aditya Nath

BJP: এনকাউন্টার নিয়ে বিজেপির প্রচার

সেটা ২০১৭, যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার কয়েক মাস পরের ঘটনা। গদিতে বসেই যোগী জানিয়েছিলেন, অপরাধীদের রেয়াত করা হবে না।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
লখনউ শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ০৭:৫৪
Share: Save:

রাতের অন্ধকারে চাষের জমি ঘিরে ফেলেছে পুলিশ। ওখানেই লুকিয়ে অপরাধীরা। শুরু গুলি। ঠাঁই, ঠাঁই, ঠাঁই, ঠাঁই...।

বন্দুক বা পিস্তল থেকে নয়। সে দিন বন্দুকের গুলি আটকে যাওয়ায় মুখে মুখেই এমন ভাবে গুলি চালিয়েছিল উত্তরপ্রদেশের পুলিশ!

সেটা ২০১৭, যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার কয়েক মাস পরের ঘটনা। গদিতে বসেই যোগী জানিয়েছিলেন, অপরাধীদের রেয়াত করা হবে না। সরাসরি গুলি করা হবে। তাঁর
ভাষায় ‘ঠোক দো’ নীতি। বেসরকারি ভাবে পুলিশ মহলে তারই নাম ‘অপারেশন ল্যাংড়া’। পরের চার বছর ধরে রাজ্যের নানা প্রান্তে এই অপারেশন চালিয়েছে যোগীর পুলিশ। সরকারি হিসেব বলছে, যোগী শাসনে গত সাড়ে চার বছরে উত্তরপ্রদেশে মোট ৮৪৭২টি এনকাউন্টারের ঘটনা ঘটেছে। তাতে মোট ৩৩০২ জন অপরাধী গুলিবিদ্ধ হয়েছে পুলিশের হাতে, তাদের মধ্যে কয়েক জনের পায়ে গুলি লেগেছে। পুলিশের গুলিতে মারা গিয়েছে ১৪৬ জন।

যোগী শাসনে দলিত, মুসলমান ও মহিলাদের উপরে নির্যাতন, ধর্ষণ-খুনের ঘটনায় বারবার শিরোনামে উঠে এসেছে উত্তরপ্রদেশ। ছাড় পায়নি শিশুকন্যারাও। জাতীয় অপরাধ ব্যুরোর হিসেব অনুযায়ী, এই ধরনের অপরাধে উত্তরপ্রদেশ তালিকার একেবারে উপরের দিকেই থেকেছে গত চার বছরে।

কিন্তু তাতে কী! গুলিবিদ্ধ অপরাধীর সংখ্যার এই হিসেব তুলেই আগামী বছর বিধানসভা ভোটের প্রচার শুরু করে দিল রাজ্য বিজেপি। গুলিবিদ্ধ অপরাধীদের আর্তনাদের ভিডিয়ো প্রকাশ করে বিজেপির বক্তব্য ‘ইয়ে ডর আচ্ছা লাগতা হ্যায় (এই ভয় ভাল লাগে!)। যোগী শাসনে ‘অপরাধী দমন’ কেমন হয়েছে, তা বোঝাতে এই পরিসংখ্যানকেই অস্ত্র করছে তারা।

পাল্টা বিরোধীরা বলছেন, যোগী শাসনেই উন্নাও, হাথরসের মতো অসংখ্য ঘটনা ঘটেছে। বহু ক্ষেত্রেই দলিত বা মুসলমানদের উপরে অত্যাচারের ঘটনায় অপরাধীরা সহজেই পার পেয়ে গিয়েছে। সদ্য গত কালই কানপুরে এক দল হিন্দুত্ববাদী জনতার হাতে এক মুসলিম ব্যক্তির মার খাওয়া এবং ওই ব্যক্তির কন্যার আকুল কান্নার ভিডিয়ো গোটা দেশকে নাড়িয়েছে। সেই অপরাধীরা অবশ্য ছাড়াও পেয়ে গিয়েছে কয়েক ঘণ্টার মধ্যে। তার পরেও অপরাধী দমনের কথা বলেন কী করে বিজেপি নেতারা! তা ছাড়া, গত বছর জুলাইয়ে গ্যাংস্টার বিকাশ দুবের ‘এনকাউন্টার’-সহ নানা ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্নও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yogi Aditya Nath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE