Advertisement
২৭ এপ্রিল ২০২৪
sashi tharoor

লোকসভা ভোটে আসন কমবে বিজেপির, দাবি করছেন তারুর

কেরলের সাহিত্য উৎসবে তাঁর বক্তৃতায় শনিবার তারুর সমসাময়িক রাজনীতির প্রসঙ্গ আনেন। তাঁর বক্তব্য,  ২০২৪-র ভোটে ২০১৯-র তুলনায় ৫০টি কম আসন পাবে বিজেপি।

কংগ্রেস সাংসদ শশী তারুর।

কংগ্রেস সাংসদ শশী তারুর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ০৬:৫৭
Share: Save:

আগের বারের মতো বিপুল সংখ্যাগরিষ্ঠতা বিজেপি ২০২৪-এর লোকসভা নির্বাচনে পাবে না বলেই মনে করেন কংগ্রেস সাংসদ শশী তারুর। কিন্তু তার সুফল বিরোধীরা একজোট হয়ে নিতে পারবে কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করতে দেখা গেল তাঁকে।

কেরলের সাহিত্য উৎসবে তাঁর বক্তৃতায় শনিবার তারুর সমসাময়িক রাজনীতির প্রসঙ্গ আনেন। তাঁর বক্তব্য, ২০২৪-র ভোটে ২০১৯-র তুলনায় ৫০টি কম আসন পাবে বিজেপি। তবে একই সঙ্গে তাঁর প্রশ্ন, “বিজেপি যদি ২৫০টি আসনে আটকে যায় এবং বাকিরা মিলিয়ে ২৯০টি আসন পায়, তা হলে কি সবাই একত্রিত হতে পারবে?” তাঁর ব্যাখ্যা, বিগত কয়েক বছরে বেশ কয়েকটি রাজ্যে শক্তি ক্ষয় হয়েছে বিজেপির। বেশ কয়েকটি রাজ্যে ক্ষমতা দখল করতেও ব্যর্থ হয়েছে গেরুয়া শিবির। এই আবহে কেন্দ্রেও তাদের আসন কমার সম্ভাবনা রয়েছে। ২০১৯ সালে পুলওয়ামা হামলা এবং বালাকোট অভিযানের রাজনৈতিক ফায়দা বিজেপি পেয়েছিল বলে দাবি শশীর। তাঁর কথায়. “২০১৯ সালে হরিয়ানা, গুজরাত, রাজস্থানের সব ক’টি আসনে জিতেছিল বিজেপি। বিহার, মধ্যপ্রদেশেও একটি বাদে সব আসনে জিতেছিল। মহারাষ্ট্রেও প্রায় সব কটি আসনেই জিতেছিল তারা। বাংলায় তারা ১৮টি আসনে জিতেছিল। ২০১৯-এর সেই ফলকে বিজেপি ২০২৪-তে ধরে রাখতে পারবে না। আর তা হলে তারা সংখ্যাগরিষ্ঠতার নীচে চলে যেতে পারে।”

কিন্তু পাশাপাশি তারুরের প্রশ্ন, “অ-বিজেপি দলগুলি যদি সম্মিলিত ভাবে মোট ২৯০টি আসনে জেতে, তা হলে কি তারা একসঙ্গে থাকতে পারবে? না কি কিছু দল থেকে ১০-২০ জন সাংসদকে বিজেপি নিজেদের দিকে টানতে সক্ষম হবে? আমরা সেটা জানি না। অনেকেই কেন্দ্র থেকে সুবিধা পেতে চান।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sashi tharoor BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE