Advertisement
০৮ মে ২০২৪
coronavirus

গুজরাতের পর রাজস্থানেও ভিন্ন রোগ হিসাবে তালিকাভুক্ত ‘ব্ল্যাক ফাঙ্গাস’

বিশেষজ্ঞরা আগেই জানিয়েছেন, কোভিড রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় মূলত তাঁদের শরীরেই এই সংক্রমণ দেখা যাচ্ছে।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
রাজস্থান শেষ আপডেট: ১৯ মে ২০২১ ২৩:০৪
Share: Save:

‘ব্ল্যাক ফাঙ্গাস’ নামক ছত্রাক সংক্রমণকে ‘মহামারি’ হিসাবে ঘোষণা করল রাজস্থান সরকার। বুধবার তা জানিয়েছেন সে রাজ্যের এক সরকারি আধিকারিক। গুজরাত, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশের মতো রাজস্থানেও ১০০ জন রোগীর খোঁজ মিলেছে, যাঁরা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। এই রোগের চিকিৎসার জন্য ইতিমধ্যেই জয়পুরের সওয়াই মান সিংহ হাসপাতালে আলাদা ওয়ার্ড তৈরি করা হয়েছে।

রাজস্থানের মুখ্য স্বাস্থ্যসচিব অখিল অরোরা মহামারি আইনের আওতায় একটি নির্দেশিকা জারি করে জানান, ব্ল্যাক ফাঙ্গাস (যাকে পরিভাষায় মিউকরমাইকোসিস বলা হচ্ছে)-কে ভিন্ন রোগের তালিকায় ফেলা হয়েছে। অর্থাৎ, নিয়ম অনুযায়ী এর পর থেকে এই রোগে কোনও ব্যক্তি আক্রান্ত হলে সরকারের খাতায় তাঁর নাম নথিভুক্ত করাতে হবে। কোন এলাকায় কী ভাবে সংক্রমণ ছড়াচ্ছে, সেই সংক্রান্ত সঠিক তথ্য পেতেই ব্ল্যাক ফাঙ্গাসকে তালিকাভুক্ত করা হয়েছে।

বিশেষজ্ঞরা আগেই জানিয়েছেন, কোভিড রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় মূলত তাঁদের শরীরেই এই সংক্রমণ দেখা যাচ্ছে। এর আগে ‘ব্ল্যাক ফাঙ্গাস’-কে ‘ভিন্ন রোগ’ হিসাবে তালিকাভুক্ত করেছে গুজরাত সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajasthan coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE