Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Justice of Bombay High Court resigns

‘আমায় ক্ষমা করবেন’! ভরা এজলাসে ‘নাটকীয়’ ভাবে ইস্তফা বম্বে হাই কোর্টের বিচারপতি রোহিত দেওয়ের

২০২৫ সালের ডিসেম্বরে অবসর নেওয়ার কথা ছিল বিচারপতি রোহিত দেওয়ের। কিন্তু তার আগেই বম্বে হাই কোর্টের নাগপুর বেঞ্চে ভরা এজলাসে নাটকীয় ভাবে ইস্তফার কথা ঘোষণা করলেন তিনি।

File image of Bombay High Court

বম্বে হাই কোর্ট। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১৯:৫৭
Share: Save:

বম্বে হাই কোর্টের বিচারপতি রোহিত দেও ইস্তফা দিলেন। হাই কোর্টের নাগপুর বেঞ্চে বসতেন রোহিত দেও। তিনি সেখানেই ভরা এজলাসে নিজের ইস্তফার কথা প্রকাশ্যে ঘোষণা করেন। পাশাপাশি ক্ষমাও চেয়ে নেন সকলের কাছে। এজলাসে উপস্থিত এক আইনজীবীর দাবি, সকলের সামনেই তিনি বলেন, ‘‘আত্মসম্মানের সঙ্গে আপস করার প্রশ্ন নেই।’’

শুক্রবার নাগপুর বেঞ্চের বিচারপতি রোহিত দেওয়ের বেঞ্চে উপস্থিত আইনজীবীর দাবি, বিচারপতি বলেন, ‘‘যাঁরা আদালতে হাজির আছেন, তাঁদের সকলের কাছে আমি ক্ষমাপ্রার্থনা করছি। আমি কখনও আপনাদের বকুনি দিয়েছি, কারণ আমি চাইতাম যাতে আপনাদের আরও উন্নতি হয়। কিন্তু আমি কাউকে আঘাত দিতে চাইনি কারণ, আপনারা সকলেই আমার পরিবারের সদস্য। বলতে খারাপই লাগছে, আমি ইস্তফা দিয়েছি। আমি আত্মসম্মানের বিরোধী কোনও কাজ করতে পারব না। আপনারা কঠিন পরিশ্রম জারি রাখুন।’’

পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে রোহিত জানান, তিনি ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ব্যক্তিগত কারণে। ভারতের রাষ্ট্রপতির কাছে তাঁর ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন বলেও জানান তিনি।

২০২২ সালের বিচারপতি রোহিত দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক জিএন সাইবাবাকে মাওবাদী যোগের মামলায় বেকসুর খালাস করেছিলেন। তাঁকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছিল। পরে সুপ্রিম কোর্ট অবশ্য নাগপুর বেঞ্চের সেই নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করে। নাগপুর বেঞ্চকে নতুন করে মামলাটি শোনার নির্দেশ দেয়।

২০১৭ সালে বম্বে হাই কোর্টের বিচারপতি হিসাবে কাজে যোগ দেন রোহিত। ২০২৫ সালের ডিসেম্বরে তাঁর অবসর গ্রহণের কথা ছিল। তার আগে ২০১৬ সালে তিনি ছিলেন মহারাষ্ট্রের অ্যাডভোকেট জেনারেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bombay High Court judge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE