Advertisement
২৩ মে ২০২৪
Bombay High Court

যুগলের ধর্ম ভিন্ন হলেই তা ‘লভ জিহাদ’ নয়, মুসলিম পরিবারকে সুরক্ষা দিয়ে মন্তব্য আদালতের

মুসলিম তরুণীর বিরুদ্ধে ‘লভ জিহাদ’-এর অভিযোগ তোলা হয়েছিল। তরুণীর প্রেমিক হিন্দু। অভিযোগ, তাঁকে বিয়ে করার জন্য হিন্দু যুবককে ধর্ম পরিবর্তনের জন্য চাপ দিচ্ছিল মুসলিম পরিবার।

Bombay High Court says religious difference between boy and girl does not indicates love jihad.

ভিন্‌ধর্মী তরুণ, তরুণীর মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে উঠলেই তা ‘লভ জিহাদ’ নয়, মন্তব্য বম্বে হাই কোর্টের। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১৮:৪৫
Share: Save:

কোনও ভিন্‌ধর্মী তরুণ এবং তরুণীর মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে উঠলেই তা ‘লভ জিহাদ’ নয়, একটি মামলার শুনানিতে এমনই মন্তব্য করল বম্বে হাই কোর্ট। সেই সঙ্গে এক মুসলিম তরুণী এবং তাঁর পরিবারের আগাম জামিন মঞ্জুর করেছেন বিচারপতি।

ওই মুসলিম তরুণীর বিরুদ্ধে ‘লভ জিহাদ’-এর অভিযোগ তোলা হয়েছিল। তরুণীর প্রেমিক হিন্দু। অভিযোগ, তাঁকে বিয়ে করার জন্য হিন্দু যুবককে ধর্ম পরিবর্তনের জন্য চাপ দিচ্ছিল মুসলিম পরিবার। যুবক নিজেই আদালতে তরুণী এবং তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন। নিম্ন আদালতে অভিযুক্তদের আগাম জামিনের আবেদন খারিজ করে দেওয়া হয়েছিল। সেই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্থ হন অভিযুক্তেরা।

আদালতে যুবক জানিয়েছিলেন, তাঁর সঙ্গে মুসলিম তরুণীর প্রেমের সম্পর্ক ছিল ঠিকই। কিন্তু তরুণীর পরিবার তাঁর ধর্ম পরিবর্তনের জন্য উঠে পড়ে লেগেছিল। জোর করে তার কাছ থেকে টাকাও আদায় করা হয়েছে বলে অভিযোগ। যুবকের আইনজীবী আদালতে তরুণীর পরিবারের আগাম জামিনের বিরোধিতা করে ‘লভ জিহাদ’-এর প্রসঙ্গ টানেন।

বম্বে হাই কোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চের বিচারপতি বিভা কঙ্কনওয়ারি এবং বিচারপতি অভয় ওয়াঘওয়াসির বেঞ্চ মুসলিম তরুণী-সহ পরিবারের মোট ৪ সদস্যের আগাম জামিন মঞ্জুর করেছে। আদালতের পর্যবেক্ষণ, যুবক এফআইআরে স্বীকার করেছেন যে, তিনি তরুণীর সঙ্গে প্রেমের সম্পর্কে ছিলেন। এই সম্পর্ক ছেড়ে চাইলেই তিনি বেরিয়ে আসতে পারতেন। কিন্তু তা করেননি। প্রেমকে যেখানে স্বীকৃতি দেওয়া হয়েছে, সেখানে কেউ ধর্ম পরিবর্তনের ফাঁদে পড়েছেন বলে মনে হয় না।

এই মামলায় ২৩ পৃষ্ঠার একটি আদেশ জারি করেছে হাই কোর্ট। তাতে বলা হয়েছে, তরুণীও মামলাকারী যুবকের বিরুদ্ধে একাধিক অভিযোগ প্রকাশ্যে এনেছেন। যা চাপা পড়ে গিয়েছে। এ ছাড়া, এই মামলায় তদন্ত প্রায় শেষের পথে। তাই অভিযুক্ত পরিবারকে হাজতে রাখার প্রয়োজন হবে না, পর্যবেক্ষণ আদালতের।

২০১৮ সালের মার্চ মাস থেকে ওই তরুণী এবং অভিযোগকারী যুবক প্রেমের সম্পর্কে ছিলেন। অভিযোগ, যুবক তফসিলি জনজাতি সম্প্রদায়ভুক্ত। কিন্তু তরুণীর কাছে নিজের এই জাতিগত পরিচয় তিনি গোপন করেছিলেন। পরে সম্পর্ক বিয়ের পথে গড়ালে যুবককে ধর্ম পরিবর্তন করতে বলে তরুণীর পরিবার। যুবক প্রথমে তাতে রাজিও হয়েছিলেন বলে দাবি। পরে দু’জনের ঝগড়া হলে সম্পর্ক ভেঙে যায়। তখনই ‘লভ জিহাদ’-এর অভিযোগ নিয়ে থানায় যান যুবক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bombay High Court Love Jihad Bail Plea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE