Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bombay High Court

কোনও প্রমাণ ছাড়াই স্বামীকে ‘চরিত্রহীন’ ও ‘মাতাল’ বলা নিষ্ঠুরতা, জানিয়ে দিল হাই কোর্ট

পারিবারিক আদালতে ওই মহিলা অভিযোগ করেছিলেন, তাঁর স্বামী অন্য নারীদের প্রতি আসক্ত এবং নিয়মিত মদ্যপান করেন। এর ফলে তাঁর দাম্পত্যের অধিকার খর্ব হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৫:২৬
Share: Save:

কোনও প্রমাণ ছাড়াই স্বামীকে রমণীমোহন বা মদ্যপ বলা নিষ্ঠুরতা। বিবাহবিচ্ছেদ সংক্রান্ত একটি মামলার রায় ঘোষণা করতে গিয়ে এমনটাই বলেছে বম্বে হাই কোর্ট। বিচারপতি নিতিন জামদার এবং শর্মিলা দেশমুখের ডিভিশন বেঞ্চ এ বিষয়ে পুণের পারিবারিক আদালতের রায় বহাল রেখে স্ত্রীর আবেদন খারিজ করেছে।

পুণের ওই ৫০ বছরের মহিলার স্বামী ছিলেন প্রাক্তন সেনাকর্মী। পারিবারিক আদালতে ওই মহিলা অভিযোগ করেছিলেন, তাঁর স্বামী অন্য নারীদের প্রতি আসক্ত এবং নিয়মিত মদ্যপান করেন। এর ফলে তাঁর দাম্পত্যের অধিকার খর্ব হচ্ছে। স্বামীর এমন আচরণ ‘স্ত্রীর প্রতি নিষ্ঠুরতা’ বলেও অভিযোগ করেন তিনি। কিন্তু ২০০৫ সালে পারিবারিক আদালত সেই অভিযোগ খারিজ করে দেয়। এর পর বম্বে হাই কোর্টের দ্বারস্থ হন তিনি।

হাই কোর্টে মামলার শুনানি চলাকালীন মৃত্যু হয় ওই ব্যক্তির। সম্প্রতি দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ ওই মহিলার আবেদন খারিজ করে বলেছে, ‘‘স্বামীর চরিত্র নিয়ে অযৌক্তিক অভিযোগ তুলেছেন আবেদনকারী। অভিযোগের সপক্ষে প্রমাণও দেখাতে পারেননি। এর ফলে তাঁর স্বামীর মানহানি হয়েছে। একে নিষ্ঠুর আচরণ বলা যায়।’’ ২০০৫-এর অক্টোবরে পারিবারিক আদালত বিবাহ বিচ্ছেদের যে নির্দেশ দিয়ে যে ডিক্রি জারি করেছিল তা বহাল রেখে ডিভিশন বেঞ্চ মৃতের প্রকৃত উত্তরাধিকারী চিহ্নিত করতে বলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bombay High Court Divorce Alcoholic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE