Advertisement
০৭ মে ২০২৪
Brahmos

BrahMos: পরীক্ষামূলক উৎক্ষেপণের সময় ভেঙে পড়ল ভারতের ব্রহ্মস ক্ষেপণাস্ত্র

ক্ষেপণাস্ত্রটি ৪৫০ কিলোমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুর উপর আঘাত হানার ক্ষমতাসম্পন্ন।

-ফাইল ছবি।

-ফাইল ছবি।

সংবাদ সংস্থা
বালেশ্বর শেষ আপডেট: ১৩ জুলাই ২০২১ ১১:৪০
Share: Save:

পরীক্ষামূলক উৎক্ষেপণের সময় ভেঙে পড়ল ভারতের অত্যন্ত শক্তিশালী ‘ব্রহ্মস’ ক্ষেপণাস্ত্র। ওড়িশার বালেশ্বরের সমুদ্রোপকূল থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণের পরপরই সোমবার ভেঙে পড়ে সেটি। এটি ভারতের সুপারসোনিক ক্রুইজ ক্ষেপণাস্ত্র। প্রতিরক্ষামন্ত্রকের একটি সূত্র এই খবর দিয়েছে।

ব্রহ্মসের সবচেয়ে বেশি পাল্লার ক্ষেপণাস্ত্রটিরই পরীক্ষামূলক উৎক্ষেপণ চলছিল। ক্ষেপণাস্ত্রটি ৪৫০ কিলোমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুর উপর আঘাত হানার ক্ষমতাসম্পন্ন।

প্রতিরক্ষা মন্ত্রকের সূত্র বলছে, “সোমবার বালেশ্বরের সমুদ্রোপকূল থেকে উৎক্ষপণের পরপরই ভেঙে পড়েছে ব্রহ্মস। কেন এই দুর্ঘটনা তা এখনও জানা যায়নি। কারণ অনুসন্ধানের জন্য ব্রহ্মস অ্যারোস্পেস কর্পোরেশন এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র বিজ্ঞানীদের নিয়ে একটি বিশেষজ্ঞদল গড়া হয়েছে। তাঁরাই ব্রহ্মসের ভেঙে পড়ার কারণ খুঁজে বার করবেন।”

আরও পড়ুন

১৫ জুলাইয়ের পর কি বাড়বে বিধিনিষেধের মেয়াদ, আগল খোলার আগে দেখছে নবান্ন

আরও পড়ুন

জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে সংসদেও কথা চায় বিজেপি

ব্রহ্মসের পরীক্ষামূলক উৎক্ষেপণ এর আগেও হয়েছে। তবে উৎক্ষেপণের সময় ব্রহ্মসের ভেঙে পড়ার ঘটনা তেমন ঘটেনি বললেই চলে, জানানো হয়েছে প্রতিরক্ষামন্ত্রকের তরফে। অনুমান করা হচ্ছে, ক্ষেপণাস্ত্রের প্রোপালসন ব্যবস্থার কোনও গলদই এই দুর্ঘটনার কারণ। তবে সেটাই সঠিক কারণ কি না সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে সুপারসোনিক ক্রুইজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মসের পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছিল ৩০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত। ব্রহ্মস নামটি দেওয়া হয়েছে ভারত ও রাশিয়ার দুটি নদী ব্রহ্মপুত্র ও মস্কোভার নামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brahmos
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE