Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Mayawati names successor

ভাইপোই উত্তরাধিকারী! বিএসপির পরবর্তী প্রধান কে, নাম ঘোষণা করে দিলেন স্বয়ং মায়াবতী

শনিবারই দলবিরোধী কাজের অভিযোগে দানিশ আলিকে নিলম্বিত করেছেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। রবিবার সেই মায়াবতীই ঘোষণা করে দিলেন নিজের উত্তরাধিকারীর নাম।

বিএসপি প্রধান মায়াবতীর সঙ্গে ভাইপো আকাশ আনন্দ।

বিএসপি প্রধান মায়াবতীর সঙ্গে ভাইপো আকাশ আনন্দ। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৩:৪৪
Share: Save:

পার্টিতে নিজের উত্তরাধিকারীর নাম ঘোষণা করে দিলেন মায়াবতী। রবিবার লখনউতে বিএসপির বৈঠক শেষে মায়াবতী নিজের ভাইপো আকাশ আনন্দকে তাঁর উত্তরাধিকারী হিসাবে আনুষ্ঠানিক ঘোষণা করেন। তবে আপাতত উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের দায়িত্ব সামলাবেন বর্ষীয়ান নেত্রীই। বাকি অংশ সামলাবেন আকাশ, বলে সূত্রের খবর।

সংবাদ সংস্থা এএনআইকে বিএসপি নেতা উদয়বীর সিংহ বলেন, ‘‘বিএসপি প্রধান মায়াবতী তাঁর উত্তরাধিকারী হিসাবে আকাশ আনন্দের নাম ঘোষণা করেছেন।’’ ২৮ বছরের আকাশই যে মায়াবতীর চেয়ারে বসতে চলেছেন, তেমন ইঙ্গিত শেষ কয়েক বছর ধরেই মিলছিল। দলে ক্রমশ গুরুত্ব বাড়ছিল আকাশের। মায়াবতীও নিজের হাতে সংগঠনের ভার আস্তে আস্তে তুলে দিচ্ছিলেন ভাইপোর হাতে। বস্তুত, আকাশ মায়াবতীর ছোট ভাই আনন্দ কুমারের ছেলে। আনন্দ মায়াবতীর অত্যন্ত কাছের। তাই তাঁর ছেলের হাতেই যে দলের ভার যাবে, তা এক প্রকার নিশ্চিতই ছিল বলে মনে করা হয়।

২০১৯ সালের লোকসভা ভোটে প্রথম বার প্রচারের আলোয় আসেন আকাশ। লোকসভা ভোটের তারকা প্রচারকের বিএসপির তালিকায় দু’নম্বরে ছিল তাঁর নাম। সদ্যসমাপ্ত চার রাজ্যের বিধানসভা ভোটেও বিএসপির দায়ভার বয়েছেন আকাশই। রাজস্থানে বিএসপি দু’টি আসন দখল করেছে। অন্য রাজ্যগুলিতে নিজের ভোট শতাংশও যত দূর সম্ভব অটুট রাখার কৃতিত্বও অনেকেই আকাশকে দেন। রাজস্থানে তাঁর ‘স্বাভিমান সঙ্কল্প যাত্রা’য় সাড়া মিলেছিল ভালই। ফলে, দলনেতা হিসাবে তাঁর অভিষেক যে স্রেফ সময়ের অপেক্ষা, তা বুঝতে পেরেছিলেন মায়াবতীর অনুগামীরা। রবিবার এল সেই মাহেন্দ্রক্ষণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE