Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Burhan Wani: জাতীয় পতাকা তুললেন নিহত বুরহানের বাবা

সংবাদ সংস্থা
শ্রীনগর ১৬ অগস্ট ২০২১ ০৪:৫৯
স্বাধীনতা দিবসে: প্যাংগং হ্রদের পাশে  জাতীয় পতাকা হাতে ভারত-তিব্বত সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানেরা। রবিবার লাদাখে।

স্বাধীনতা দিবসে: প্যাংগং হ্রদের পাশে জাতীয় পতাকা হাতে ভারত-তিব্বত সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানেরা। রবিবার লাদাখে।
পিটিআই।

কাশ্মীরের ত্রালের বাসিন্দা মুজফ্‌ফর ওয়ানিকে অধিকাংশ লোকে চেনে নিহত হিজবুল কমান্ডার বুরহান ওয়ানির বাবা হিসেবে। ত্রালের স্থানীয় একটি সরকারি স্কুলের প্রধান শিক্ষক মুজফ্‌ফর ওয়ানি কেন্দ্রীয় নির্দেশিকা মেনে রবিবার তাঁর স্কুলে জাতীয় পতাকা উত্তোলন করলেন। সেই ছবি ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়।

স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচির সূচনা করেছে কেন্দ্র সরকার। তাতে জম্মু-কাশ্মীরের মতো কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সমস্ত সরকারি দফতরে বাধ্যতামূলক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করে স্বাধীনতা দিবস পালনের নির্দেশিকা দেওয়া হয়েছে। স্বাধীনতা দিবসের প্রাক্কালে জল্পনা ছড়িয়েছিল, এই নির্দেশিকা মানতে না-চেয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন মুজফ্‌ফর। তবে শনিবারই সেই দাবি খারিজ করে দিয়ে মুজফ্‌ফর বলেন, ‘‘এমন কিছু হয়নি। সবটাই রটনা।’’

২০১৬ সালের ৮ জুলাই সেনাবাহিনীর এক অভিযানে নিহত হয় বুরহান। তার জেরে অশান্ত হয়ে উঠেছিল উপত্যকা। জঙ্গিনেতার শেষকৃত্যে শয়ে শয়ে মানুষের ঢল নামে ত্রালে। তাঁরা বিক্ষোভ দেখান পুলিশ-প্রশাসনের বিরুদ্ধে। পরের ছ’মাসে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত শ’খানেক সাধারণ মানুষ মারা যান। কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের ‘পোস্টার বয়’ হিসেবে পরিচিতি ছিল তরুণ বুরহান। সোশ্যাল মিডিয়ায় নানা পোস্টের মাধ্যমে কাশ্মীরি যুবকদের জঙ্গিদলে যোগ দেওয়ার জন্য উৎসাহ দিত সে।

Advertisement

বুরহানের পরিবার এক সাক্ষাৎকারে জানিয়েছিল, দাদা খালেদের বিরুদ্ধে পুলিশি হেনস্থার বদলা নিতে মাত্র ১৫ বছর বয়সে জঙ্গিদলে যোগ দেয় সে। সময়টা ২০১০ সাল। তার পরে অবশ্য বাড়ির সঙ্গে তার যোগাযোগ ছিন্ন হয়ে যায়। ২০১৫ সালে ভাইয়ের সঙ্গে দেখা করতে গিয়ে সেনা বাহিনীর গুলি মৃত্যু হয় খালেদের। সেনা সূত্রের খবর, খালেদেরও জঙ্গিযোগ ছিল। বন্ধুকে জঙ্গিদলে ঢোকাতে ভাইয়ের সাহায্য নিতে গিয়েছিল সে। পরের বছর পুলিশ অভিযানে মারা যায় বুরহান। পৃথক কাশ্মীরের দাবিতে জঙ্গি দলে যোগ দেওয়া বুরহানের বাবার জাতীয় পতাকা তোলার ছবি তাই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।।

কাশ্মীরের পাশাপাশি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৭ হাজার ফুট উচ্চতায় লাদাখের দুর্গম চিন-সীমান্তে স্বাধীনতা দিবস পালন করল ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ (আইটিবিপি)। জাতীয় সঙ্গীত গেয়ে প্যাংগং হ্রদের ধারে পতাকা তুললেন জওয়ানেরা। উত্তরাখণ্ডেও সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৩ হাজার ফুট উচ্চতায় পতাকা তুলেছে আইটিবিপি।

আরও পড়ুন

Advertisement