Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

তেল সংস্থায় এ বার ১০০% প্রত্যক্ষ বিদেশি লগ্নি? নীতিগত ভাবে সায় দিল কেন্দ্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২১ জুন ২০২১ ০৫:৩৩
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

রাষ্ট্রায়ত্ত তেল ও গ্যাস সংস্থাগুলিতে কোনও অনুমোদন ছাড়াই সরাসরি ১০০% পর্যন্ত প্রত্যক্ষ বিদেশি লগ্নির (এফডিআই) নিয়ম চালুর প্রস্তাবে বিভিন্ন মন্ত্রকের মতামত চেয়ে খসড়া ক্যাবিনেট নোট পেশ করল বাণিজ্য মন্ত্রক। সূত্রের খবর, যে সমস্ত রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণে ইতিমধ্যেই সরকার ‘নীতিগত সায়’ দিয়েছে, সেগুলির ক্ষেত্রে এই নিয়ম চালুর কথা ভাবা হচ্ছে। সংশ্লিষ্ট মহলের মতে, এই প্রস্তাবে শেষ পর্যন্ত কেন্দ্রীয় মন্ত্রিসভার সায় মিললে, আরও প্রশস্ত হবে ভারত পেট্রোলিয়াম (বিপিসিএল) বেসরকারিকরণের পথ।

এর আগেই দেশের দ্বিতীয় বৃহত্তম এই তেল সংস্থাটি বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। যার আওতায় বিপিসিএলে কেন্দ্রের হাতে থাকা ৫২.৯৮% শেয়ার বিক্রি করবে তারা। ইতিমধ্যে তা কিনতে আগ্রহপত্র পেশ করেছে বেদান্ত। আগ্রহ দেখিয়েছে অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্ট-সহ দুই দু’টি বিদেশি ফান্ড সংস্থাও।

এ দিকে, বর্তমান নিয়ম অনুসারে সরাসরি রাষ্ট্রায়ত্ত তেল ও গ্যাস সংস্থার ৪৯% পর্যন্ত শেয়ারই কিনতে পারে বিদেশি সংস্থাগুলি। সূত্র জানাচ্ছে, এই পরিস্থিতিতে বিদেশি সংস্থাও যাতে বিপিসিএলের রাশ হাতে নিতে পারে, সে জন্যই এফডিআই নীতিতে বদল আনার কথা ভাবছে কেন্দ্র।

Advertisement

আরও পড়ুন

Advertisement