Advertisement
০৭ ফেব্রুয়ারি ২০২৩
Election Commission

বিহার ভোটের সঙ্গে পশ্চিমবঙ্গ-সহ চার রাজ্যে উপনির্বাচন না-ও হতে পারে

রাজ্যগুলির মুখ্যসচিব ও নির্বাচনী আধিকারিকদের রিপোর্ট পাওয়ার পর এই সিদ্ধান্ত বলে কমিশন সূত্রে খবর মিলেছে।

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। —ফাইল চিত্র

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২০ ১৫:৫৩
Share: Save:

বিহার ভোটের সঙ্গেই একটি লোকসভা ও ৬৪টি বিধানসভা আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ হবে বলে জানিয়েছিল নির্বাচন কমিশন। তবে তার মধ্যে থেকে বাদ পড়তে পারে পশ্চিমবঙ্গ, অসম, কেরল ও তামিলনাড়ু। এই রাজ্যগুলিতে মোট সাতটি আসনে উপনির্বাচন আসন্ন। কিন্তু রাজ্যগুলির মুখ্যসচিব ও নির্বাচনী আধিকারিকদের রিপোর্ট পাওয়ার পর এই রাজ্যগুলিতে আপাতত ভোটের নির্ঘণ্ট ঘোষণা করা হবে না বলে কমিশন সূত্রে খবর মিলেছে।

Advertisement

গত ২৫ সেপ্টেম্বর বিহার বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার সময় মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়েছিলেন, যে সব রাজ্যে উপনির্বাচন আসন্ন, সেখানকার মুখ্যসচিব ও নির্বাচনী আধিকারিকদের কাছ থেকে রিপোর্ট চাওয়া হয়েছে। সেই রিপোর্ট পাওয়ার পর তা খতিয়ে দেখে মঙ্গলবার উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হবে।

কমিশন সূত্রে খবর, আজ কমিশনের আধিকারিকরা উপনির্বাচন নিয়ে একটি বৈঠক করেছেন। বিকেলের দিকে উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হতে পারে। তবে তার মধ্যে পশ্চিমবঙ্গের একটি এবং অসম, কেরল ও তামিলনাড়ুর দু’টি করে আসনের নির্ঘণ্ট ঘোষণা নাও হতে পারে। কিন্তু কী কারণে এই চার রাজ্যে উপনির্বাচন হবে না, বা কমিশনের আধিকারিক ও মুখ্যসচিবরা কী রিপোর্ট দিয়েছেন, সে বিষয়ে কিছু জানানো হয়নি কমিশনের তরফে।

উপনির্বাচন আসন্ন একটি মাত্র লোকসভা কেন্দ্র বিহারের বাল্মীকি নগরে। অন্য দিকে বিধানসভা উপনির্বাচনের মধ্যে সবচেয়ে বেশি মধ্যপ্রদেশে— ২৭টি। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও তাঁর অনুগামী বিধায়করা বিজেপিতে যোগ দেওয়ার পর এই আসনগুলি খালি হয়। এ ছাড়া ছত্তীসগঢ়, হরিয়ানা, কর্নাটক ও পশ্চিমবঙ্গে একটি করে, অসম, ঝাড়খণ্ড, কেরল, নাগাল্যান্ড, ওড়িশা ও তামিলনাড়ুতে দু’টি করে আসন ফাঁকা রয়েছে। উপনির্বাচন হবে মণিপূরের পাঁচটি আসনে। গুজরাত ও উত্তরপ্রদেশেও আটটি করে আসনে উপনির্বাচন হওয়ার কথা।

Advertisement

আরও পড়ুন: আর কত দিন বন্দি করে রাখা হবে মেহবুবাকে, সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে কেন্দ্র

আরও পড়ুন: বাড়ি মাদকের আস্তানা, মাদক জোগান, রিয়ার জামিনের বিরোধিতায় এনসিবি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.