Advertisement
০৪ মার্চ ২০২৪
Karni Sena chief killed

করণী সেনার প্রধানের মৃত্যু নিয়ে উত্তপ্ত রাজস্থান, ১২ ঘণ্টা বন্‌ধের ডাক, খুনের দায় নিল গ্যাংস্টার গোষ্ঠী

মঙ্গলবার দুপুরে জয়পুরে ‘শ্রী রাষ্ট্রীয় রাজপুত করণী সেনা’র সভাপতি সুখদেব সিং গোগামেদিকে গুলি করে খুন করা হয়। করণী সেনার নরমপন্থী গোষ্ঠীর নেতা হিসাবে পরিচিত ছিলেন গোগামেদি।

Call for Rajasthan Bandh on Wednesday after Rajput leader shot dead at home

‘শ্রী রাষ্ট্রীয় রাজপুত করণী সেনা’র সভাপতি সুখদেব সিংহ গোগামেদি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১০:৩৩
Share: Save:

করণী সেনার একটি গোষ্ঠীর প্রধান নেতা সুখদেব সিংহ গোগামেদির মৃত্যু নিয়ে উত্তপ্ত রাজস্থান। গোগামেদিকে খুনের প্রতিবাদে এবং অভিযুক্তদের শাস্তির দাবিতে বুধবার রাজ্যে ১২ ঘণ্টা বন্‌ধের ডাক দেওয়া হয়েছে। মূলত গোগামেদির সমর্থকেরাই এই বন‌্‌ধের ডাক দিয়েছেন। তার মধ্যেই করণী সেনার নেতাকে খুনের দায় স্বীকার করেছে গ্যাংস্টার গোল্ডি ব্রার এবং লরেন্স বিষ্ণোইয়ের ঘনিষ্ঠ গ্যাংস্টার রোহিত গোদারার গোষ্ঠী।

মঙ্গলবার দুপুরে রাজস্থানের জয়পুরে ‘শ্রী রাষ্ট্রীয় রাজপুত করণী সেনা’র সভাপতি গোগামেদিকে গুলি করে খুন করা হয়। সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, নিহত নেতার সামনে বসে রয়েছে কয়েক জন। গোগামেদি যখন নিজের ফোন দেখতে ব্যস্ত, সেই সময় হঠাৎই উঠে দাঁড়িয়ে এলোপাথাড়ি গুলি চালাতে থাকেন তাঁরা। পুলিশের তরফে জানানো হয়েছে, গোগামেদিকে লক্ষ্য করে মোট ৫টি গুলি চালানো হয়। শেষ গুলিটি নিহতের মাথায় লাগে।

রাজপুত প্রভাবিত করণী সেনার নরমপন্থী গোষ্ঠীর নেতা হিসাবে পরিচিত ছিলেন গোগামেদি। জয়পুর পুলিশ জানায়, শ্যামনগর এলাকায় সুখদেবের বাড়িতে ঢুকে তাঁকে গুলি করে খুন করে কয়েক জন সশস্ত্র দুষ্কৃতী। পুলিশ সূত্রে জানা গিয়েছে, তিন জন সশস্ত্র দুষ্কৃতীর মধ্যে এক জনকে পাল্টা গুলি চালিয়ে হত্যা করেন গোগামেদির এক নিরাপত্তারক্ষী। বাকি দু’জন চম্পট দেয়। রাজপুত নেতার হত্যার খবর প্রকাশ্যে আসতেই চুরু, উদয়পুর, আলওয়ার, যোধপুরের নানা জায়গায় বিক্ষোভ শুরু হয়ে যায়।

২০১৮ সালে পরিচালক সঞ্জয় লীলা ভন্সালীর ছবি ‘পদ্মাবতের’ বিরুদ্ধে হিংসাত্মক আন্দোলন করে শিরোনামে এসেছিল কট্টরপন্থী রাজপুত নেতা লোকেন্দ্র সিংহ কালভি প্রতিষ্ঠিত ‘শ্রী রাজপুত করণী সেনা’। এমনকি, শুটিংয়ের সময় করণী সেনার সমর্থকদের হাতে আক্রান্তও হয়েছিলেন ভন্সালী। সে সময় লোকেন্দ্রর ওই হিংসাত্মক আন্দোলনের প্রতিবাদ করেছিলেন নরমপন্থী রাজপুত নেতা সুখদেব এবং যোগেন্দ্র সিংহ কাতার। নতুন সংগঠন ‘শ্রী রাষ্ট্রীয় রাজপুত করণী সেনা’ গড়েছিলেন তাঁরা।

‘শ্রী রাষ্ট্রীয় রাজপুত করণী সেনা’র দাবি ছিল সঞ্জয়েয় ‘পদ্মাবতে’ আপত্তিকর কিছু নেই। ছবিটিতে রাজপুত মূল্যবোধকে তুলে ধরা হয়েছে। রাজস্থানের বিধানসভা ভোটে কংগ্রেসকে হারিয়ে বিজেপি ক্ষমতা দখলের ৪৮ ঘণ্টার মধ্যেই সুখদেবের উপর এই হামলা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, চলতি বছরের অগস্টে রাজপুত করণী সেনার আর এক শীর্ষস্থানীয় নেতা ভানওয়ার সিংহও দুষ্কৃতীদের গুলির নিশানা হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE