Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Shiv Sena

‘উনি লস্কর, হামাসের সঙ্গেও সমঝোতা করতে পারেন’! কংগ্রেস প্রসঙ্গে উদ্ধবকে খোঁচা শিন্ডের

শিবাজি পার্কের সভায় দলের বিশ্বাসঘাতকদের (শিন্ডে শিবির) লড়াই চালানোর পাশাপাশি আগামী লোকসভা ভোটে বিজেপিকে দিল্লির কুর্সি থেকে সরানোর বার্তা দেন উদ্ধব।

‘Can form alliance even with Lashkar-e-Taiba & Hamas’, Maharashtra CM Eknath Shinde\\\'s dig at Uddhav Thackeray

উদ্ধব ঠাকরে (বাঁ দিকে) এবং একনাথ শিন্ডে (ডান দিকে)। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ২৩:২২
Share: Save:

প্রয়াত বালাসাহেব ঠাকরের রাজনৈতিক উত্তরাধিকার নিয়ে একনাথ শিন্ডে এবং উদ্ধব ঠাকরের শিবিরের মধ্যে লড়াই চলছেই। দশেরা উৎসব পালনেও সেই বিরোধ প্রকাশ্যে চলে এল। মঙ্গলবার মুম্বইয়ে আলাদা অনুষ্ঠানের আয়োজন করল দুই শিবিরই।

দলের বিধায়কদের বিদ্রোহের জেরে বালাসাহেব-পুত্র উদ্ধব গত বছরেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রিত্ব হারিয়েছেন। এর পর নির্বাচন কমিশনের নির্দেশে শিন্ডে গোষ্ঠীর কাছে খুইয়েছেন ‘শিবসেনা’ নাম এবং নির্বাচনী প্রতীক ‘তিরধনুক’। কিন্তু মঙ্গলবার শিবাজি পার্কে দশেরা আয়োজক ছিল তাঁর নেতৃত্বাধীন শিবসেনা (ইউবিটি)। শিবসেনা প্রতিষ্ঠাতা বালাসাহেব প্রতি দশেরার সভা করতেন মুম্বইয়ের এই পার্কেই।

শিবাজি পার্কের সভায় দলের বিশ্বাসঘাতকদের (শিন্ডে শিবির) লড়াই চালানোর পাশাপাশি আগামী লোকসভা ভোটে বিজেপিকে দিল্লির কুর্সি থেকে সরানোর বার্তা দেন উদ্ধব। সেই সঙ্গে তিনি বলেন, ‘‘দেশের স্বার্থে সরকারকে শক্তিশালী হতে হবে কিন্তু কোনও দলের নিরঙ্কুশ ক্ষমতা থাকা উচিত নয়। কুর্সি নড়বড়ে হলে দেশ শক্তিশালী হয়।’’

অন্য দিকে, মুম্বইয়ের আজাদ ময়দানে দশেরা সমাবেশে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডে সরাসরি নিশানা করেন উদ্ধবকে। তিনি বলেন, ‘‘উনি (উদ্ধব) আদ্যন্ত স্বার্থপর। ক্ষমতার লোভে বালাসাহেব ঠাকরের আদর্শ বিসর্জন দিয়ে কংগ্রেস, এনসিপি, সমাজবাদী পার্টির সঙ্গে হাত মিলিয়েছেন। প্রয়োজন পড়লে লস্কর-ই-তইবা কিংবা হামাসের সঙ্গেও হাত মেলাতে পারেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE