Advertisement
২৫ জুন ২০২৪
Umngot River

Cleanest River: স্বচ্ছতোয়া! বলতে পারেন এই নদীর নাম কী

সম্প্রতি কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক এই নদীর ছবি টুইট করেছে।

এই ছবিটিই টুইট করেছে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক।

এই ছবিটিই টুইট করেছে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ১৩:২২
Share: Save:

নদীর জল সাধারণত ঘোলা হয়। কিন্তু জলের উপর থেকে নীচ পর্যন্ত দেখা যাচ্ছে এমন স্বচ্ছ নদী খুব কমই দেখা যায়। সম্প্রতি কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক এমনই একটি নদীর ছবি টুইট করেছে।

সেই ছবিতে দেখা যাচ্ছে একেবারে কাচের মতো স্বচ্ছ নদী। জলের নীচে থাকা পাথরও স্পষ্ট দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করে মন্ত্রক লিখেছে, ‘এটা বিশ্বের অন্যতম স্বচ্ছ নদী।’ জল এতটাই স্বচ্ছ যে, নদীতা ভাসা নৌকাটিকে মনে হচ্ছে যেন সেটি শূন্যে ভাসছে!

এ ছবি হয়তো দেখেছেন আগেও। অনেকে নদীটিকেও দেখেছেন। এ দেশেই রয়েছে সেই নদী। ভ্রমণপিপাসুদের কাছে এই নদীর জনপ্রিয়তাও রয়েছে। নদীটি কোথায় এ প্রশ্ন করলে অনেকেই হয়তো তার সঠিক উত্তরও দেবেন। কিন্তু নদীর নাম?

নদীটি মেঘালয়ে। খুব পরিচিতও বটে। শিলং থেকে ১০০ কিলোমিটার দূরে। নদীর নাম উমনগোট। কিন্তু এটি স্থানীয় ভাবে ডাউকি নামে বেশি পরিচিত। ভারত-বাংলাদেশ সীমান্তে এশিয়ার সবচেয়ে স্বচ্ছ গ্রামের তকমা পাওয়া মাওলিনং গ্রামের মধ্যে দিয়ে বয়ে গিয়েছে। কোনও আবর্জনা ফেলা নিষেধ রয়েছে এই নদীতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Umngot River Dawki Shillong meghalaya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE