Advertisement
১১ মে ২০২৪
COVID-19

Corona: করোনার বিরুদ্ধে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ করা হোক, কেন্দ্রকে পরামর্শ বম্বে হাইকোর্টের

ধ্রুতি কাপাডিয়া এবং কুণাল তিওয়ারি নামে দুই আইনজীবী আর্জি জানান, আদালত যেন কেন্দ্রকে ‘দুয়ারে টিকা’ প্রকল্প চালু করার নির্দেশ দেয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ১৮:১২
Share: Save:

শত্রু কখন আসবে তার অপেক্ষায় দাঁড়িয়ে না থেকে, করোনাভাইরাসের বিরুদ্ধে সার্জিক্যাল স্ট্রাইকের মতো পদক্ষেপ করুক কেন্দ্র। বুধবার এক মামলার প্রেক্ষিতে এমনই মন্তব্য করেছে বম্বে হাইকোর্ট।

ধ্রুতি কাপাডিয়া এবং কুণাল তিওয়ারি নামে দুই আইনজীবী মুম্বই আদালতে পিটিশন দাখিল করেন। তাতে আর্জি জানানো হয়, আদালত যেন কেন্দ্রকে ‘দুয়ারে টিকা’ প্রকল্প চালু করার নির্দেশ দেয়। বিশেষ করে যে সব নাগরিক ৭৫ বছরের ঊর্ধ্বে, বিশেষ ভাবে সক্ষম ব্যক্তি এবং যাঁরা শয্যাশায়ী তাঁদের জন্য এই ধরনের প্রকল্প জরুরি। কিন্তু আদালতে কেন্দ্র জানিয়ে দেয়, বর্তমানে এ ধরনের প্রকল্প চালু করা সম্ভব নয়। বদলে ‘বাড়ির কাছে টিকা’র ব্যবস্থা চালু করা হয়েছে।

কেন্দ্রের এই জবাবের প্রেক্ষিতে আদালত মন্তব্য করে, ‘বাড়ির কাছে’ টিকাকরণ কর্মূসূচির বিষয়টি অনেকটা ভাইরাসবাহকের জন্য টিকাকেন্দ্রগুলোর অপেক্ষা করার মতো। এর পরই কেন্দ্রের উদ্দেশে আদালত বলে, “করোনা আমাদের দেশের সবচেয়ে বড় শত্রু। এটাকে নিশ্চিহ্ন করা প্রয়োজন। এই শত্রু বিশেষ কিছু এলাকায় এবং কিছু মানুষের মধ্যে রয়েছে। যাঁরা বাইরে বেরোতে পারছেন না। অতএব সীমান্তে দাঁড়িয়ে ভাইরাসবাহকের অপেক্ষা না করে সার্জিক্যাল স্ট্রাইকের মতো পদক্ষেপ করা উচিত আপনাদের। আপনারা শত্রুর এলাকাতেই ঢুকছেন না।”

পিটিশন দাখিলকারী আইনজীবী কাপাডিয়া আদালতকে জানান, বিহার, ওড়িশা, কেরল এবং জম্মু-কাশ্মীর ‘দুয়ারে টিকা’ প্রকল্প চালু করেছে। এ প্রসঙ্গে আদালত কেন্দ্রকে বলে, “অনেক রাজ্যেই তো এই প্রকল্প চলছে। তা হলে সব রাজ্যের ক্ষেত্রে এই নিয়ম চালু করা হচ্ছে না কেন?” নাগরিকদের স্বার্থে সরকার নানা সিদ্ধান্ত নিচ্ছে। কিন্তু তারা দেরি করে ফেলছে। যদি দ্রুত এই সিদ্ধান্তগুলো নেওয়া হত, দা হলে এত জীবনহানি হত না বলেও মন্তব্য করেছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Centre Bombay high Court COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE