Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

রামের ‘অবমাননা’র অভিযোগ, ভগবানের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদন
০২ জানুয়ারি ২০১৯ ১৭:১৯
কন্নড় লেখক কেএস ভগবানের বিরুদ্ধে অভিযোগ রামকে অবমাননা করার।

কন্নড় লেখক কেএস ভগবানের বিরুদ্ধে অভিযোগ রামকে অবমাননা করার।

ভগবান রাম ও মহাত্মা গাঁধীকে অপমান করার অভিযোগ উঠল কন্নড় শিক্ষাবিদ ও লেখক কেএস ভগবানের বিরুদ্ধে। সম্প্রতি ‘রামা মন্দিরা য়েকে বেদা’ (কেন রাম মন্দিরের প্রয়োজন নেই) নামের একটি বই লিখেছেন। সেখানেই ভগবান রামকে অপমান করার অভিযোগ তুলেছে কিছু হিন্দুত্বপন্থী সংগঠন।মহীশূরের হিন্দু জাগরণ ভেদিকের সভাপতি কে জগদীশ হেব্বার তাঁর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন।

কন্নড় ভাষায় লেখা বই ‘রামা মন্দিরা য়েকে বেদা’তে দাবি করা হয়েছে, রাম ভগবান ছিলেন না। অন্যান্য সাধারণ মানুষের মতো তাঁরও দুর্বলতা ছিল। এই বইতে নাকি রামের বিরুদ্ধে আপত্তিকর শব্দও ব্যবহার করা হয়েছে। এই নিয়েই আপত্তি জানিয়েছে দক্ষিণপন্থী সংগঠনগুলি। কন্নড় লেখক কেএস ভগবানের বাড়ির সামনে গত শুক্রবার বিক্ষোভও দেখিয়েছেন তাঁরা।

যদিও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের বিরুদ্ধে আত্মপক্ষ সমর্থনে যুক্তি দিয়েছেন এই বর্ষীয়ান লেখক। তিনি বলেছেন, তাঁর এই বই বাল্মীকির রামায়ণের উপর ভিত্তি করে লেখা। তাঁর অভিযোগ, ভগবান রামের চরিত্রে অপ্রচলিত পর্যবেক্ষণই দক্ষিণপন্থী সংগঠনের কাছে অপ্রিয় ঠেকছে।

Advertisement

আরও পড়ুন: ‘সন্তানকে যেন সারা জীবনের সঞ্চয় না দেন কোনও বাবা-মা’, আক্ষেপ প্রাক্তন রেমন্ডকর্তার

এই ঘটনা নিয়ে মুখ খুলেছে কর্ণাটক বিজেপি। কর্ণাটকের মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীকে আক্রমণ করে তারা বলেছে, ‘নীরবতা ভেঙে এই বিষয়ে মুখ খুলতে হবে মুখ্যমন্ত্রীকে। ওই লেখককে অবিলম্বে গ্রেফতার করতে হবে।’

সে রাজ্যের বিজেপি নেতা ও বিধায়ক এস সুরেশ কুমার নিজের ফেসবুকে পোস্টে দাবি করেছেন, ‘রাজ্য সরকারের সামনে দুটি পথ। হয় মিস্টার ভগবানকে গ্রেফতার করতে হবে নয় তাঁকে মানসিক হাসপাতালে ভর্তি করতে হবে।’

আরও পড়ুন: ১৪ হাজার ইঞ্জিনিয়ার নিয়োগ করবে ভারতীয় রেল

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

আরও পড়ুন

Advertisement