Advertisement
০২ মে ২০২৪
Nafe Singh Rathee

হরিয়ানার বিরোধী নেতা খুনে সিবিআই তদন্তের আশ্বাস মন্ত্রীর, ১১ জনের বিরুদ্ধে এফআইআর

রবিবার দলীয় কর্মসূচিতে যোগ দিতে যাওয়ার সময় গুলিবিদ্ধ হয়ে খুন হন আইএনএলডি নেতা নফে। শুধু তিনি একা নন, দুষ্কৃতীদের গুলিতে প্রাণ হারান তাঁর সঙ্গে থাকা আরও এক দলীয় কর্মী। আহত হন নফের তিন জন নিরাপত্তারক্ষী।

CBI probe to be ordered into death of Nafe Singh Rathee said state home minister Anil Vij

ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (আইএনএলডি)-এর হরিয়ানার সভাপতি নফে সিংহ রাঠী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৮
Share: Save:

হরিয়ানার বিরোধী দল ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (আইএনএলডি)-এর সভাপতি নফে সিংহ রাঠীর খুনের ঘটনায় সিবিআই তদন্তের দাবি জানিয়েছে রাজ্যের বিরোধী শিবির। সেই দাবিতে সোমবার উত্তাল হয় রাজ্য বিধানসভা। সেখানেই হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ জানান, খুনের ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হতে পারে।

রবিবার দলীয় কর্মসূচিতে যোগ দিতে যাওয়ার সময় গুলিবিদ্ধ হয়ে খুন হন আইএনএলডি নেতা নফে। শুধু তিনি একা নন, দুষ্কৃতীদের গুলিতে প্রাণ হারান তাঁর সঙ্গে থাকা আরও এক দলীয় কর্মী। আহত হন নফের তিন জন নিরাপত্তারক্ষী। খুনের ঘটনা প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে যায় গোটা দেশে। বিরোধীরা মনোহর লাল খট্টর সরকারের বিরুদ্ধে সুর চড়াতে শুরু করেন। তাঁদের দাবি, রাজ্যের আইনশৃঙ্খলার অবনতি ঘটেছে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, বিরোধী দলের নেতা খুনের ঘটনায় এখনও পর্যন্ত প্রাক্তন বিধায়ক নরেশ কৌশিক-সহ ১১ জনের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত কাউকেই গ্রেফতার করা হয়নি। মৃত আইএনএলডি নেতার ছেলে দাবি করেছেন, ‘‘যত ক্ষণ না এফআইআর-এ উল্লেখিত অভিযুক্তদের পুলিশ গ্রেফতার করছে এবং আমাদের নিরাপত্তার ব্যবস্থা করছে, তত ক্ষণ পর্যন্ত বাবার শেষকৃত্য সম্পন্ন করব না।’’

সোমবার বিধানসভায় এই খুনের ঘটনা নিয়ে আলোচনার দাবিতে স্পিকারের কাছে আবেদন করেছিলেন রাজ্যের বিরোধী দলের বিধায়কেরা। সেই দাবিতে সায় দেন স্পিকার। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, সোমবার আলোচনার সময় অনিল বলেন, ‘‘যদি হাউস (বিধানসভা) শুধুমাত্র সিবিআই তদন্তে সন্তুষ্ট হয়, তবে আমি সদস্যদের (বিধায়ক) আশ্বাস দিচ্ছি যে আমরা মামলাটি সিবিআইকে স্থানান্তরিত করব।’’

লোকসভা নির্বাচনের আগে হরিয়ানাতে বিরোধী দলের নেতার খুনের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। অস্বস্তিতে পড়েছে রাজ্যের বিজেপি সরকার। রবিবারই মুখ্যমন্ত্রী মনোহর লাল জানিয়েছিলেন, এই ঘটনায় জড়িত কাউকেই রেয়াত করা হবে না। যত দ্রুত সম্ভব আসামিদের গ্রেফতার করে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে। ‘স্পেশাল টাস্ক ফোর্স’ গঠন করে তদন্ত শুরু করেছে হরিয়ানা পুলিশ।

কংগ্রেস এবং আম আদমি পার্টিও, আইএনএলডি নেতা খুনের ঘটনায় শাসক দলকে নিশানা করেছে। আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল অভিযোগ করেছেন, বিজেপি হরিয়ানাতে আইনশৃঙ্খলা নষ্ট করছে। তিনি বলেন, ‘‘গুন্ডাদের ধরতে যেখানে পুলিশ মোতায়েন করা উচিত, হরিয়ানা সরকার তা না করে সীমানায় বিক্ষোভরত কৃষকদের আটকাতে সেই শক্তি অপচয় করছে।’’ নফের খুনের ঘটনায় বিজেপিকে আক্রমণ করেছেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুডা। তাঁর কথায়, ‘‘একটি রাজনৈতিক দলের সভাপতি খুনের ঘটনা খুবই দুঃখজনক। ওই ঘটনা স্পষ্ট করে দিল রাজ্যের আইনশৃঙ্খলার পিঠ দেওয়ালে ঠেকে গিয়েছে। এ রাজ্যে কেউ নিজেকে সুরক্ষিত মনে করেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nafe Singh Rathee Haryana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE