Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
CBI

পঞ্জাবের ৪০টি চাল, গমের গুদামে সিবিআই হানা, প্রজাতন্ত্র দিবসে কৃষক বিক্ষোভের জেরেই কি অভিযান?

বৃহস্পতিবার রাত থেকে সিবিআই-এর অভিযানে সঙ্গে নেওয়া হয়েছে আধাসামরিক বাহিনীর জওয়ানদেরও।

ফাইল ছবি।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২১ ১১:৩৬
Share: Save:

পঞ্জাবে চাল ও গমের গুদামগুলিতে আচমকা হানা দিল সিবিআই। রাজ্যের ৪০টি গুদামে মজুত করে রাখা চাল ও গম বাজেয়াপ্ত করা হল। বৃহস্পতিবার রাত থেকে সিবিআই-এর ওই অভিযানে সঙ্গে নেওয়া হয়েছে আধাসামরিক বাহিনীর জওয়ানদেরও। এর ফলে প্রশ্ন উঠছে, কৃষি আইনের প্রতিবাদে প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে কৃষক বিক্ষোভের জেরেই কি এই হানা?

সিবিআই-এর অভিযান মূলত চালানো হয়েছে ‘পঞ্জাব গ্রেন্‌স প্রকিওরমেন্ট কর্পোরেশন (পানগ্রেন)’ ও ‘পঞ্জাব ওয়্যারহাউসিং’-এর গুদামগুলিতে। সিবিআই অভিযান চালিয়েছে পঞ্জাবে ‘ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া’ (এফসিআই)-র কয়েকটি গুদামেও।

পঞ্জাবের ঠিক কোন কোন এলাকার গুদামগুলিতে হানা দেওয়া হয়েছে, তা না জানা গেলেও সিবিআই-এর তরফে জানানো হয়েছে বাজেয়াপ্ত করা চাল ও গম ২০১৯-’২০ এবং ২০২০-’২১ অর্থবর্ষে গুদামগুলিতে মজুত করে রাখা হয়েছিল।

প্রজাতন্ত্র দিবসে দিল্লির লালকেল্লায় যে কৃষকরা বিক্ষোভ দেখিয়েছিলেন, তাঁদের বেশির ভাগই পঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশের।

গত সেপ্টেম্বরে ৩টি নতুন কৃষি আইন পাশ হয় সংসদে। আইনগুলির প্রতিবাদে আম আদমি পার্টি (আপ) ও বহুজন সমাজ পার্টি (বিএসপি)-সহ ১৮টি বিরোধী দল বাজেট অধিবেশনে সংসদের দুই কক্ষে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ বয়কটের সিদ্ধান্ত নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.