Advertisement
০৬ মে ২০২৪
CBIC

ভোটারদের ঘুষ দেওয়া রুখতে নয়া নির্দেশিকা

ভোটারদের প্রভাবিত করতে অনেক প্রার্থীর বিরুদ্ধেই ঘুষ দেওয়ার অভিযোগ ওঠে। কখনও টাকা, কখনও মদ কিংবা বিভিন্ন উপহার দিয়ে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করেন অনেক প্রার্থীই।

election.

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ০৭:৫৮
Share: Save:

ভোটারদের প্রভাবিত করতে তোফা, মদ কিংবা টাকা দেওয়ার বিরুদ্ধে নতুন নিদের্শিকা জারি করল সেন্ট্রাল বোর্ড অব ইনডাইরেক্ট ট্যাক্সেস (সিবিআইসি)। রাজস্থান, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, তেলঙ্গানা, মিজোরামের বিধানসভা ভোট ও আগামী বছরের লোকসভা ভোটের দিকে তাকিয়ে কমিশনের পরামর্শে নির্দেশ দেওয়া হয়েছে।

ভোটারদের প্রভাবিত করতে অনেক প্রার্থীর বিরুদ্ধেই ঘুষ দেওয়ার অভিযোগ ওঠে। কখনও টাকা, কখনও মদ কিংবা বিভিন্ন উপহার দিয়ে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করেন অনেক প্রার্থীই। এই সব অবৈধ লেনদেন আটকাতেই এবার কড়া পদক্ষেপ করতে চাইছে আয়কর দফতর। এই কাজে শুল্ক ও জিএসটি-র আধিকারিকদেরও যোগ করা হচ্ছে। সমন্বয়ের মধ্য দিয়ে অবৈধ ভাবে ভোট কেনার চেষ্টা আটকাবেন তাঁরা। আয়কর দফতর এ ব্যাপারে বিস্তারিত নিদের্শিকা প্রকাশ করেছে।

বলা হয়েছে, কুপন ব্যবহার করে বিনা পয়সায় সামগ্রী দেওয়া, নিখরচায় জ্বালানির ব্যবস্থা করে ভোটারদের প্রভাবিত করার দিকটি দেখবেন জিএসটি ও শুল্ক দফতরের আধিকারিকেরা। ভোটমুখী রাজ্যগুলিতে রেস্তরাঁ, বিয়ের অনুষ্ঠানগৃহ, বাগানবাড়িগুলি এসব কাজে ব্যবহার করা হচ্ছে কিনা, তার দিকে নজর রাখা হবে। জিএসটি ও শুল্ক আধিকারিকদের ‘ফ্লাইং স্কোয়াড’ অবৈধ কাজ আটকাতে সব সময়ে সতর্ক থাকবেন। নগদ অর্থ, শাড়ি, শার্ট, রান্নাঘরে ব্যবহারের সামগ্রী হাতে তুলে দিয়ে ভোটারদের যাতে প্রভাবিত করার চেষ্টা না হয়, তা-ও দেখবেন আধিকারিকেরা। এইসব সামগ্রী কোনও জায়গায় মজুত রাখা হলে, তা চিহ্নিত করে পদক্ষেপ করা হবে। বিভিন্ন তদন্তকারী সংস্থা সমন্বয়ের মধ্যে দিয়ে এই কাজ করবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Voters Freebies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE