Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

CBSE Class 12 Board Exam: সিবিএসই, আইসিএসই বোর্ডের মূল্যায়নের নিরিখেই নম্বর দ্বাদশের পড়ুয়াদের: সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চ জানিয়েছে, বোর্ডগুলির মূল্যায়ন পদ্ধতিতে দখলদারির কোনও প্রয়োজন নেই। তা যথেষ্ট সুষ্ঠু ও সঙ্গতিপূর্ণ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ জুন ২০২১ ১৮:৫৮
Save
Something isn't right! Please refresh.
চলতি বছরে সিবিএসই এবং আইসিএসই-র বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষাকেন্দ্রের এ ছবি দেখা যাবে না।

চলতি বছরে সিবিএসই এবং আইসিএসই-র বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষাকেন্দ্রের এ ছবি দেখা যাবে না।
ছবি: সংগৃহীত।

Popup Close

সিবিএসই এবং আইসিএসই-র বোর্ডের দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মূল্যায়ন পদ্ধতিতে অনুমোদন দিল সুপ্রিম কোর্ট। দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের নম্বর দেওয়ার ক্ষেত্রে শীর্ষ আদালতে ওই দুই বোর্ড যে মূল্যায়ন পদ্ধতি অনুসরণ করার প্রস্তাব জমা দিয়েছে, তা সুষ্ঠু ও যুক্তিসঙ্গত বলে আখ্যা দিয়েছে শীর্ষ আদালত। মঙ্গলবার এই রায় দেয় শীর্ষ আদালতের বিচারপতি এএম খানউইলকর এবং বিচারপতি দীনেশ মহেশ্বরীর অবকাশকালীন বেঞ্চ।

করোনা পরিস্থিতিতে চলতি বছরের সিবিএসই এবং আইসিএসই-র বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল বলে ঘোষণা করে হয়েছে। তার পরিবর্তে মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে দ্বাদশের ফলাফল জানিয়েছিলেন সিবিএসই এবং আইসিএসই বোর্ড কর্তৃপক্ষ। তবে সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন বহু পড়ুয়া-সহ অভিভাবকেরা। এ নিয়ে শীর্ষ আদালতে শুনানির পর মঙ্গলবার বেঞ্চ জানিয়েছে, বোর্ডগুলির মূল্যায়ন পদ্ধতিতে দখলদারির কোনও প্রয়োজন নেই। তা যথেষ্ট সুষ্ঠু ও সঙ্গতিপূর্ণ।

মূল্যায়ন পদ্ধতিতে শীর্ষ আদালতের সায় থাকলেও গত বছরের বিফল পরীক্ষার্থীদের জন্য সিবিএসই কম্পার্টমেন্ট পরীক্ষা হবে বলে জানিয়েছে বেঞ্চ। ওই পরীক্ষা বাতিলের আবেদনে আদালতের দ্বারস্থ হয়েছিল ১ হাজার ১৫২ জন পড়ুয়া। তাঁদের আবেদন ছিল, নিয়মিত পড়ুয়াদের মতোই মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে তাঁদের নম্বর দেওয়া হোক। তবে মঙ্গলবার সে দাবি খারিজ করে শীর্ষ আদালত জানিয়েছে, সিবিএসই বোর্ডের পরিকল্পনা মতো শারীরিক ভাবে উপস্থিত থেকে ১৫ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যেই সেই পরীক্ষা হবে। তবে এ ক্ষেত্রে করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে ওই সময়ের মধ্যে সুবিধাজনক দিনগুলিতে সেই পরীক্ষা নেওয়ার কথা মনে করিয়ে দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement