Advertisement
২৭ এপ্রিল ২০২৪
CDS Anil Chauhan

একসঙ্গে কাজ করবে তিন বাহিনী: চৌহান

তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় দেশের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়তের মৃত্যুর ন’মাসেরও বেশি পরে, গত বুধবার প্রতিরক্ষা মন্ত্রক বিজ্ঞপ্তি দিয়ে ওই পদে জেনারেল চৌহানের নাম ঘোষণা করে।

সিডিএস অনিল চৌহান।

সিডিএস অনিল চৌহান। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ০৭:৪৭
Share: Save:

দেশের নতুন চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) হিসাবে দায়িত্ব নিয়ে জেনারেল অনিল চৌহান আজ জানান, নৌবাহিনী, বিমান বাহিনী এবং সেনা একসঙ্গে সমস্ত সমস্যার মোকাবিলা করবে। এ দিন ইন্ডিয়া গেট কমপ্লেক্সের ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’-এ যুদ্ধে নিহত সৈনিকদের শ্রদ্ধাজ্ঞাপন করে তিনি দায়িত্ব গ্রহণ করেন। রাইসিনা হিলসের সাউথ ব্লকের লনে তিন বাহিনী তাঁকে ‘গার্ড অব অনার’ দেয়।

তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় দেশের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়তের মৃত্যুর ন’মাসেরও বেশি পরে, গত বুধবার প্রতিরক্ষা মন্ত্রক বিজ্ঞপ্তি দিয়ে ওই পদে জেনারেল চৌহানের নাম ঘোষণা করে। লেফটেন্যান্ট জেনারেল হিসাবে অবসর নিয়ে তিনিই প্রথম জেনারেল পদে চাকরিতে ফিরেছেন।

জেনারেল চৌহান ২০২১ সালের ৩১ মে পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডের প্রধান হিসাবে অবসর নেন। সেই সূত্রে ছিলেন কলকাতার ফোর্ট উইলিয়ামে। তার পরে জাতীয় নিরাপত্তা পরিষদের সচিবালয়ে সামরিক উপদেষ্টা হিসাবে কাজ করেছেন। উত্তর-পূর্ব ভারত এবং কাশ্মীরের সন্ত্রাস দমন এবং চিনের ব্যাপারে বিশেষজ্ঞ বলে খ্যাতি রয়েছে তাঁর। পূর্ব লাদাখে ভারত ও চিনের সেনার দীর্ঘস্থায়ী সীমান্ত-দ্বন্দ্বের মধ্যে তাঁর নিয়োগ হল।

এ দিন জেনারেল চৌহান বলেন, ‘‘তিনটি বাহিনীর প্রত্যাশাগুলি পূরণের চেষ্টা করব। সমস্ত সঙ্কট আর প্রতিকূলতার মোকাবিলা একসঙ্গে করব আমরা।’’ পূর্বতন সিডিএস রাওয়ত তিন বাহিনীর সমন্বয়ে সেনার ‘থিয়েটারাইজ়েশন’-এর যে পরিকল্পনা করেছিলেন, তা রূপায়ণের দায়িত্ব এ বার বর্তাতে চলেছে জেনারেল চৌহানের উপরে। এই পরিকল্পনা অনুযায়ী, প্রতিটি থিয়েটার কমান্ডে সেনা, নৌবাহিনী এবং বিমান বাহিনীর ইউনিট থাকবে। তাদের সবাই একটি অপারেশনাল কমান্ডারের অধীনে নির্দিষ্ট ভৌগোলিক অঞ্চলে নিরাপত্তা-সঙ্কটের মোকাবিলা করবে একক শক্তি হিসাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CDS Anil Chauhan India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE