Advertisement
২১ জুলাই ২০২৪
National news

প্যান-আধার লিঙ্ক করার সময়সীমা বেড়ে পরের বছর ৩১ মার্চ

এবার আগামী বছরের ৩১ মার্চের মধ্যে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক করল কেন্দ্র।

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০১ জুলাই ২০১৮ ১৩:৪৪
Share: Save:

প্যানের সঙ্গে আধার লিঙ্ক করার সময়সীমা আরও একবার বাড়াল কেন্দ্র। এবার আগামী বছরের ৩১ মার্চের মধ্যে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক করল কেন্দ্র।

পূর্বের নির্দেশিকা অনুযায়ী, শনিবার অর্থাৎ ৩১ জুন রাতেই প্যান-আধার লিঙ্ক করার সময়সীমা শেষ হওয়ার কথা ছিল। চলতি বছরে ৩১ জুনের মধ্যে আয়কর রিটার্নও জমা করা বাধ্যতামূলক ছিল। কিন্তু এখনও অনেকেরই প্যানের সঙ্গে আধার লিঙ্ক করা নেই। সে ক্ষেত্রে আয়কর রিটার্নে সমস্যায় পড়তে হত তাঁদের।

কেন্দ্র জানিয়েছে, সেই অসুবিধার কথা ভেবেই শনিবার রাতে আয়কর রিটার্নের সময়সীমা শেষ হওয়ার কিছু আগে আয়কর দফতরের নীতি নির্ধারণ বিভাগ আয়কর আইনের ১১৯ ধারা অনুযায়ী নির্দেশিকা বার করে জানিয়ে দেয়, এই লিঙ্কের সময়সীমা আরও কিছুটা বাড়ানো হল। ২০১৯ সালের ৩১ মার্চের মধ্যে আধার-প্যান লিঙ্ক করতে হবে।

আরও পড়ুন: ডারউইন ভুল প্রমাণিত হবেন ২০ বছরের মধ্যেই, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

এই নিয়ে পাঁচবার প্যানের সঙ্গে আধার লিঙ্ক করার সময়সীমা বাড়াল কেন্দ্র। চলতি বছরই গত ২৭ মার্চ সুপ্রিম কোর্টের নির্দেশে তা বাড়িয়ে ৩১ জুন করা হয়েছিল।

কেন্দ্র বিভিন্ন ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করার পরই তা নিয়ে দেশজুড়ে হইচই শুরু হয়ে যায়। আধার আইনের বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টে একাধিক জনস্বার্থ মামলাও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE