Advertisement
০৫ মে ২০২৪
Ayushman Bharat Scheme

‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের আওতায় আসুন, অনেক সুবিধা পাবেন, রাজ্যকে পরামর্শ কেন্দ্রীয় সরকারের

রাজ্য সরকার কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প রাজ্যে চালু করার বিষয়ে আগ্রহ দেখায়নি। রাজ্যের যুক্তি ছিল, রাজ্য সরকারকে যখন ৪০ শতাংশ অর্থ জোগাতে হবে, রাজ্য নিজেই আলাদা প্রকল্প করবে।

representational image

নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০২
Share: Save:

পশ্চিমবঙ্গ, ওড়িশা ও দিল্লিকে ফের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের আওতায় আসতে পরামর্শ দিল কেন্দ্র। ওই রাজ্যগুলি ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের আওতায় এলে এই প্রকল্প খাতে খরচের গোটাটাই কেন্দ্র দিয়ে দেওয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করবে বলেও ইঙ্গিত দিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

বর্তমানে দেশের ওই তিনটি রাজ্য ছাড়াও বাকি সবাই ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পকে গ্রহণ করেছে। কেন্দ্রের বক্তব্য, এর ফলে ওই তিন রাজ্য থেকে যাঁরা ভিন্ রাজ্যে কাজ করতে যান তাঁরা সব থেকে বেশি সমস্যার মুখে পড়ছেন। কারণ পশ্চিমবঙ্গে ওই প্রকল্পের সুবিধা না থাকায় পরিযায়ী শ্রমিকেরা অন্য রাজ্যে গিয়ে সেখানে আয়ুষ্মান প্রকল্প থাকা সত্ত্বেও ওই প্রকল্পের লাভ পাচ্ছেন না। আজ এ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যপ্রতিমন্ত্রী এস পি বঘেল বলেন, ‘‘কেন্দ্রের পক্ষ থেকে চিঠি লিখে ওই তিন রাজ্যকেও ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের আওতায় আসার অনুরোধ করা হয়েছে। কেন্দ্র চায় এই প্রকল্পের সুফল যাতে গোটা দেশের মানুষ পায়।’’ বর্তমানে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের মোট খরচের কেন্দ্র ৬০ শতাংশ ও সংশ্লিষ্ট রাজ্য ৪০ শতাংশ বহন করে। ওই তিন রাজ্য ওই প্রকল্পে অংশ নেওয়ার ইচ্ছা জানালে তাদের ভাগের অর্থ কেন্দ্র দিয়ে দিতে পারে বলে ইঙ্গিত দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

পশ্চিমবঙ্গে ‘স্বাস্থ্যসাথী’ নামে একটি স্বাস্থ্যবিমা প্রকল্প রাজ্য সরকার চালু করেছে। এর ফলে রাজ্য সরকার কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প রাজ্যে চালু করার বিষয়ে আগ্রহ দেখায়নি। রাজ্যের যুক্তি ছিল, রাজ্য সরকারকে যখন ৪০ শতাংশ অর্থ জোগাতে হবে, রাজ্য নিজেই আলাদা প্রকল্প করবে। এখন অবশ্য পুরো অর্থ দেওয়ার ইঙ্গিত দিচ্ছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE