Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Narendra Modi: টিকা নেওয়ার পরেও স্বাস্থ্যবিধি মেনে চলায় জোর দিতে শংসাপত্রে মোদীর ছবি, বলল কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১১ অগস্ট ২০২১ ০৭:৫৩
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

কোভিডের টিকাকরণের শংসাপত্রে প্রধানমন্ত্রীর ছবি থাকাটা কি জরুরি ও বাধ্যতামূলক? সংসদে এই প্রশ্ন ওঠায় তার উত্তর এড়িয়ে গেল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

কোভিডের আগেও এ দেশে পোলিয়ো, গুটিবসন্তের মতো রোগের টিকাকরণ হয়েছে। সেখানে কি কোনও টিকাকরণের শংসাপত্রে প্রধানমন্ত্রীর ছবি থাকা বাধ্যতামূলক করা হয়েছিল? কোন প্রধানমন্ত্রীর আমলে তা হয়েছিল?

আজ সংসদে এ সব প্রশ্নেরও উত্তর এড়িয়ে গিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। কোভিডের টিকাকরণের শংসাপত্রে কেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি রাখা হবে, তা নিয়ে প্রশ্ন আগেও উঠেছে। এত দিন বিজেপি নেতারা বলতেন, মোদী সরকারই নিজের খরচে টিকা কিনে দেশের মানুষের টিকাকরণ করছে। কাজেই প্রধানমন্ত্রীর ছবি থাকাটাই সঙ্গত। সংসদে অবশ্য স্বাস্থ্য মন্ত্রক এমন কোনও যুক্তি দেয়নি।

Advertisement

রাজ্যসভার কংগ্রেস সাংসদ কুমার কেতকর এ নিয়ে সংসদে প্রশ্ন তুলে জানতে চান, কেন কোভিডের টিকাকরণের শংসাপত্রে প্রধানমন্ত্রীর ছবি রাখা বাধ্যতামূলক করা হয়েছে? স্বাস্থ্য মন্ত্রক এর জবাবে বলেছে, কোভিড স্বাস্থ্যবিধি মেনে চলাটা অতিমারি রুখতে সবথেকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উঠে এসেছে। টিকাকরণের শংসাপত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবির সঙ্গে ‘দাওয়াই ভি, কড়াই ভি’ বার্তা থাকে। স্বাস্থ্য মন্ত্রকের যুক্তি, প্রধানমন্ত্রীর ছবি ও তাঁর বার্তায় টিকাকরণের পরেও স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে জোর দেওয়া হয়েছে। সরকারের নৈতিক দায়িত্ব, মানুষের কাছে সঠিক ভাবে এই বার্তা পৌঁছে দেওয়া।

সকলের জন্য টিকাকরণের ভার নেওয়ার আগে কেন্দ্র ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকা দেওয়ার দায়িত্ব রাজ্যের উপরে ছেড়ে দিয়েছিল। তার পরে পশ্চিমবঙ্গ-সহ একাধিক রাজ্য টিকাকরণের শংসাপত্রে প্রধানমন্ত্রীর বদলে মুখ্যমন্ত্রীর ছবি বসানোর কথা বলেছিল। কেন্দ্রের যুক্তি, এখন সব রাজ্যই কোউইনের খসড়া মেনে টিকাকরণের শংসাপত্র ব্যবহার করছে।

আরও পড়ুন

Advertisement