Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

পটেলের নামে ‘অখণ্ডতা’ পুরস্কার

পটেলকে সামনে রেখে নরেন্দ্র মোদী-অমিতরা বরাবরই জওহরলাল নেহরুকে নিশানা করে এসেছেন। বলেছেন, গোটা দেশকে একজোট করার দায়িত্ব পটেল নিয়েছিলেন, সাফল্

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৬ সেপ্টেম্বর ২০১৯ ০৩:০৩
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজ-রাজ্য গুজরাতে সর্দার বল্লভভাই পটেলের সবথেকে উঁচু মূর্তি গড়েছেন নরেন্দ্র মোদী। অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পরে মন্ত্রকে এসেছে পটেলের মূর্তি ও ছবিও। এ বারে পটেলের নামে পুরস্কারও দিতে চলেছে সরকার। দেশের ঐক্য ও অখণ্ডতায় যোগদানের জন্য সর্বোচ্চ নাগরিক সম্মান ঘোষণা হবে সামনের মাসে। ৩১ অক্টোবর, সর্দারের জন্মদিবসে।

পটেলকে সামনে রেখে নরেন্দ্র মোদী-অমিতরা বরাবরই জওহরলাল নেহরুকে নিশানা করে এসেছেন। বলেছেন, গোটা দেশকে একজোট করার দায়িত্ব পটেল নিয়েছিলেন, সাফল্যের সঙ্গে রূপায়ণও করেছেন। আর নেহরু একমাত্র জম্মু-কাশ্মীরের ভার নিয়েছিলেন, আর সেখানেই ব্যর্থ। এখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সামনে বসিয়ে মোদী ৩৭০ অনুচ্ছেদ রদের ‘সুফল’-এর কথা শোনাচ্ছেন। এমনই সময়ে পটেলের নামে পুরস্কার ঘোষণা করল সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, দেশের ঐক্য ও অখণ্ডতায় অবদানের জন্য সর্বোচ্চ নাগরিক সম্মান প্রতি বছর যোগ্য ব্যক্তিকে দেবেন রাষ্ট্রপতি। পদক ও প্রশস্তিপত্র থাকবে। কোনও নগদ বা অনুদান দেওয়া হবে না। উল্লেখযোগ্য ব্যতিক্রম না হলে মরণোত্তর দেওয়া হবে না। প্রতি বছর সর্বোচ্চ তিনজন এই পুরস্কার পেতে পারেন। তার জন্য যে কোনও ব্যক্তি, সংগঠন, রাজ্য থেকে নামের সুপারিশ আসতে পারে। নাম চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী স্বয়ং। তাঁর নেতৃত্বে ক্যাবিনেট সচিব, প্রধানমন্ত্রীর প্রিন্সিপ্যাল সেক্রেটারি, স্বরাষ্ট্রসচিব ও রাষ্ট্রপতির সচিবকে নিয়ে গঠন করা হয়েছে একটি কমিটি।

Advertisement

আরও পড়ুন

Advertisement