Advertisement
২৭ এপ্রিল ২০২৪
coronavirus

করোনা চিকিৎসার জন্য ২ লক্ষ বা তার বেশি টাকা দেওয়া যাবে নগদে, ছাড় দিল আয়কর দফতর

আয়কর দফতরের জারি করা নতুন নির্দেশিকায় বলা হয়েছে, এপ্রিলের ১ তারিখ থেকে মে-এর ৩১ তারিখের মধ্যে করা লেনদেনের ক্ষেত্রে নতুন ছাড় কার্যকর হবে।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মে ২০২১ ১১:৫৯
Share: Save:

করোনা চিকিৎসার জন্য ২ লক্ষ বা তার বেশি টাকা দেওয়া যাবে নগদে, শুক্রবার এমনই এক নির্দেশিকা জারি করেছে আয়কর দফতর। এর ফলে হাসপাতাল, নার্সিং হোম, কোভিড কেয়ার সেন্টার বা অন্য চিকিৎসা সংক্রান্ত প্রতিষ্ঠানগুলি করোনা আক্রান্তের চিকিৎসার জন্য ২ লক্ষ বা তার বেশি টাকা নগদে গ্রহণ করতে পারবে।

আয়কর আইনের ২৬৯এসটি ধারায় এই বিষয়ে নিষেধাজ্ঞা ছিল। সরকারি নিয়ম অনুসারে একজন ব্যক্তি বা একটি প্রতিষ্ঠান কোনও একটি লেনদেনের মাধ্যমে এত টাকা নগদে গ্রহণ করতে পারতেন না। ২০১৭ সালে কেন্দ্রীয় সরকার কালো টাকা লেনদেনের পরিমাণ কমাতে এই সিদ্ধান্ত নিয়েছিল। তাতেই সামান্য কিছু অদল বদল করা হল।

আয়কর দফতরের জারি করা নতুন নির্দেশিকায় বলা হয়েছে, এপ্রিলের ১ তারিখ থেকে মে মাসের ৩১ তারিখের মধ্যে করা লেনদেনের ক্ষেত্রে নতুন ছাড় কার্যকর হবে। এ ক্ষেত্রে আক্রান্ত ও আক্রান্তের পরিবারের লোকেদের প্যান কার্ড ও আধার কার্ড লাগবে, এ ক্ষেত্রে দ'পক্ষেরর মধ্যে সম্পর্ক স্পষ্ট করে বলতে হবে। সংশ্লিষ্ট কোভিড হাসপাতাল কর্তৃপক্ষের কাছে এই বিষয়ে বিস্তারিত তথ্য থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE