Advertisement
০৭ মে ২০২৪
Coronavirus in India

২৪ ঘণ্টায় দেশে প্রথম বার ৪ হাজারের বেশি মৃত্যু, ফের ৪ লক্ষ ছাড়াল দৈনিক সংক্রমণ

গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৪ হাজার ১৮৭ জনের। একদিনে মৃত্যুর নিরিখে এই সংখ্যা গোটা অতিমারি পর্বে সর্বোচ্চ।

দেশের কোভিড পরিসংখ্যান।

দেশের কোভিড পরিসংখ্যান। গ্রাফিক- শৌভিক দেবনাথ।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মে ২০২১ ০৯:৫৯
Share: Save:

পর পর তিন দিন দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা চার লক্ষ ছাড়াল। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১ হাজার ৭৮ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ২ কোটি ১৮ লক্ষ ৯২ হাজার ৬৭৬ জন।

আক্রান্তের সঙ্গে সঙ্গে দেশে দৈনিক মৃত্যুও বেড়েছে গত কয়েক সপ্তাহে। বাড়তে বাড়তে শনিবার তা ৪ হাজার ছাড়াল। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৪ হাজার ১৮৭ জনের। একদিনে মৃত্যুর নিরিখে এই সংখ্যা গোটা অতিমারি পর্বে সর্বোচ্চ। এ নিয়ে দেশে মোট প্রাণ হারালেন ২ লক্ষ ৩৮ হাজার ২৭০ জন।

২০১৯ সালে চিনে প্রথম খোঁজ পাওয়া গিয়েছিল প্রাণঘাতী এই ভাইরাসের। তার পর ২০২০ সালে বিশ্বের বিভিন্ন দেশ এর ভয়াবহতার সাক্ষী থেকেছে। গত বছর এই সময় ইউরোপের বিভিন্ন দেশে মৃত্যুর মিছিল দেখা গিয়েছিল। নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের সময় আমেরিকার অবস্থা হয়েছিল সবথেকে খারাপ। কিন্তু ২০২১ সালে করোনা দ্বিতীয় ঢেউ ভারতে যে পরিস্থিতি তৈরি করেছে তা ছাপিয়ে গিয়েছে বিশ্বের সব দেশের পরিস্থিতিকে। দৈনিক সংক্রমণ এবং মৃত্যু এখন যে সংখ্যায় ভারতে হচ্ছে তা আগে কোনও দেশে হয়নি। আক্রান্ত বৃদ্ধির জেরে দেশে সক্রিয় রোগীর সংখ্যা হু হু করে বাড়ছে। এখন দেশে সক্রিয় রোগী রয়েছেন ৩৭ লক্ষ ২৩ হাজার ৪৪৬ জন। এই বিপুল সংখ্যক রোগীর জেরে চাপ বাড়ছে স্বাস্থ্য পরিকাঠামোয়। দেশের মধ্যে মহারাষ্ট্রেই সক্রিয় রোগীর সংখ্যা সাড়ে ৬ লক্ষের বেশি। কর্নাটকে তা সাড়ে ৫ লক্ষের কাছাকাছি। কেরলেও তা ৪ লক্ষ ছাড়িয়েছে। উত্তরপ্রদেশে আড়াই লক্ষ। রাজস্থান এবং অন্ধ্রপ্রদেশে প্রায় ২ লক্ষ। তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, গুজরাত, ছত্তীসগঢ়, হরিয়ানা, বিহারেও সক্রিয় রোগী রয়েছেন ১ লক্ষের বেশি।

এই পরিস্থিতিতেই দেশে চলছে টিকাকরণ। গত ২৪ ঘণ্টায় দেশে টিকা পেয়েছেন ২৩ লক্ষ ৭৩ হাজার ৪৮৬ জন। এ নিয়ে দেশে মোট টিকার ডোজ দেওয়া হয়েছে ১৬ কোটি ৭৩ লক্ষের বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE