Advertisement
২০ জুলাই ২০২৪
DA

চতুর্থীর দিনে চার শতাংশ ডিএ বৃদ্ধি, দিল্লির দেওয়া সুখবরে আবার বাংলার সঙ্গে বেড়ে গেল ফারাক

কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বৃদ্ধি করে বাজারদরের উপরে। এর জন্য সরকারের শ্রম মন্ত্রকের অধীনস্থ সংস্থা শ্রম ব্যুরো অত্যাবশ্যকীয় পণ্যের পাইকারি মূল্যের হিসাব করে জিনিসপত্রের বর্ধিত বাজারদর ঠিক করে।

চলতি বছরে দু’বার ডিএ বাড়াল কেন্দ্র।

চলতি বছরে দু’বার ডিএ বাড়াল কেন্দ্র। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৪:২৩
Share: Save:

দেশ জুড়ে নবরাত্রি সমারোহের মধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর দিল নরেন্দ্র মোদী সরকার। আগেই জানা গিয়েছিল পুজোর আগেই কেন্দ্র মহার্ঘ ভাতা (ডিএ) বাড়াতে পারে। সেই মতো বুধবার আরও চার শতাংশ হারে ডিএ দেওয়ার ঘোষণা করল কেন্দ্র। অক্টোবরে ঘোষণা হলেও নতুন হারে ডিএ কার্যকর হবে জুলাই মাস থেকেই। এর আগে ২৪ মার্চের ঘোষণায় ১ জানুয়ারি থেকে মিলেছিল বর্ধিত ডিএ। তাতে ডিএ বেড়ে হয়েছিল ৪২ শতাংশ। এখন তা চার শতাংশ বেড়ে হল ৪৬ শতাংশ। আর তাতে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের সঙ্গে ফারাক বেড়ে হল ৪০ শতাংশ।

কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা নতুন ডিএ বৃদ্ধির ফলে বকেয়ার অংশও আগামী মাসের বেতনের সঙ্গে পেয়ে যাবেন বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বৃদ্ধি করে বাজারদরের উপরে। এর জন্য সরকারের শ্রম মন্ত্রকের অধীনস্থ সংস্থা শ্রম ব্যুরো অত্যাবশ্যকীয় পণ্যের পাইকারি মূল্যের হিসাব করে জিনিসপত্রের বর্ধিত বাজারদর ঠিক করে। তার উপরেই নির্ভর করে কতটা ডিএ বাড়ানো হবে। ওই কাজে স্বীকৃত জাতীয় শ্রমিক ইউনিয়নগুলির প্রতিনিধিরাও অংশ নেন। শ্রম ব্যুরো গত ৩১ জানুয়ারি বর্ধিত বাজারমূল্য ৪.২৪ শতাংশ নির্ধারণ করে। সেই তথ্য অর্থ মন্ত্রকে জমা দেয়। তবে ডিএ হিসাব করার সময় ভগ্নাংশ বাদ দেওয়ার নিয়ম মেনেই ৪ শতাংশ বৃদ্ধি হল।

বাংলায় ২০২০ সালে রাজ্য ষষ্ঠ বেতন কমিশন চালু হওয়ার পরে ৩ শতাংশ ডিএ বেড়েছিল। এর পরে চলতি বছর বাজেটের সময়ে আরও ৩ শতাংশ ডিএ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই সময়ের মধ্যে দফায় দফায় ডিএ বাড়িয়েছে কেন্দ্র। ২০২২ সালের ১ এপ্রিল ও ১ জুলাই ৩ ও ৪ শতাংশ হারে ডিএ বাড়িয়েছিল কেন্দ্র। এর পরে গত ১ জানুয়ারি থেকে আরও ৪ শতাংশ বেড়েছে। আবার বাড়ল। এখন ৩৬ শতাংশের ফারাক রয়েছে। এ বার কেন্দ্রের বৃদ্ধিতে বাংলার সঙ্গে ফারাক হল ৪০ শতাংশ।

কেন্দ্রের এই ডিএ বৃদ্ধিতে এক লাফে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন অনেকটাই বেড়ে যাবে। ধরা যাক, এক জন কর্মী যদি ৩৬,৫০০ টাকা মাসিক বেতন পান তবে ৪২ শতাংশ হারে তাঁর ডিএ প্রাপ্তি হয় ১৫,৩৩০ টাকা। সেটা বেড়ে হবে ১৬,৪২৫ টাকা। অর্থাৎ, মাসিক আয় বাড়বে ১,৪৬০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA Central Government Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE