Advertisement
০৫ মে ২০২৪
Union Budget 2024

কমতে পারে আয়করের বোঝা, কেন্দ্রের অন্তর্বর্তী বাজেটের আগে ‘উপহার’ নিয়ে জোর চর্চা

মন্ত্রক সূত্রে ইঙ্গিত, চাষিদের জন্য পিএম-কিসান প্রকল্পে কিছু রদবদল করা হতে পারে। এখন পিএম-কিসান প্রকল্পে চাষিরা বছরে ৬ হাজার টাকা করে পান। তা বাড়িয়ে ৮ হাজার টাকা করা হতে পারে।

Nirmala Sitharaman

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি: পিটিআই।

প্রেমাংশু চৌধুরী
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ০৬:১৫
Share: Save:

গত কয়েক মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বার বার দাবি করেছেন, তাঁর কাছে চারটিই জাত— মহিলা, তরুণ, গরিব ও চাষি। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও বলেছেন, লোকসভা ভোটের আগে অন্তর্বর্তী বাজেটে তাঁর অগ্রাধিকারের তালিকায় থাকবেন এই চার গোষ্ঠীর মানুষই। এই প্রেক্ষাপটে অর্থ মন্ত্রক সূত্রে খবর, ১ ফেব্রুয়ারি কেন্দ্রের অন্তর্বর্তী বাজেটে কোনও বড় নীতিগত ঘোষণা না করা হলেও ভোট-বাক্সে ফায়দা তুলতে মহিলা, তরুণ, গরিব ও চাষিদের জন্য কিছু ‘উপহার’ থাকবে।

মন্ত্রক সূত্রে ইঙ্গিত, চাষিদের জন্য পিএম-কিসান প্রকল্পে কিছু রদবদল করা হতে পারে। এখন পিএম-কিসান প্রকল্পে চাষিরা বছরে ৬ হাজার টাকা করে পান। তা বাড়িয়ে ৮ হাজার টাকা করা হতে পারে। কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য বিমা যোজনা আয়ুষ্মান ভারতেও বিমার অঙ্ক ৫ লক্ষ থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করা হতে পারে। সেই সঙ্গে, গ্রামের গরিবদের জন্য একশো দিনের কাজের প্রকল্পে অর্থ বরাদ্দ বাড়ানো ছাড়াও আরও কিছু ঘোষণার সম্ভাবনা রয়েছে।

আগেই অর্থ মন্ত্রক সূত্রে ইঙ্গিত মিলেছিল, এ বার বাজেটে মূলত মধ্যবিত্ত চাকরিজীবীদের সুরাহা দিতে এখন পুরনো কর-কাঠামোয় যে আড়াই লক্ষ টাকা আয়ের উপর থেকে সর্বনিম্ন হারে আয়কর প্রযোজ্য হয়, তা ৫০ হাজার বাড়িয়ে ৩ লক্ষ টাকা করার ভাবনা রয়েছে। এতে বছরে ১,২৫০ টাকা কর কম দিতে হবে। মোট সাড়ে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনও কর দিতে হবে না। একই সঙ্গে, পুরনো ও নতুন, দুই কর কাঠামোতেই ‘স্ট্যান্ডার্ড ডিডাকশন’-এর পরিমাণ ৫০ হাজার টাকা থেকে আরও ১০ হাজার বাড়িয়ে ৬০ হাজার টাকা করা হতে পারে। ২০১৯ সালের লোকসভা ভোটের আগেও অন্তর্বর্তী বাজেটে আয়কর ছাড়ের সীমা বাড়িয়ে দেওয়া হয়েছিল। ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কাউকেই আয়কর দিতে হবে না বলে ঘোষণা করা হয়েছিল।

সাধারণত লোকসভা ভোটের বছরে পূর্ণাঙ্গ বাজেট পেশ হয় নির্বাচনের পরে, নতুন সরকার গঠন হলে। কিন্তু সরকারি খরচ ও কাজেকর্মে যাতে বাধা না আসে, তার জন্য লোকসভা নির্বাচনের আগে ভোট-অন-অ্যাকাউন্ট বা অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়। বুধবার, ৩১ জানুয়ারি থেকে সে জন্যই সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে। প্রথমদিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাতে বক্তব্য রাখবেন।

সাধারণত রাষ্ট্রপতির বক্তৃতার পরেই সংসদে আর্থিক সমীক্ষা পেশ করা হয়। যাতে বিদায়ী আর্থিক বছরের হালহকিকত থাকে। কিন্তু এ বার ভোটের আগে অন্তর্বর্তী বাজেট বলে বুধবার সংসদে আর্থিক সমীক্ষা পেশ করা হবে না। বরং জুলাইয়ে পূর্ণাঙ্গ বাজেটের আগে সেই আর্থিক সমীক্ষা পেশ করা হবে। বৃহস্পতিবার অর্থমন্ত্রী সীতারামন টানা তাঁর ষষ্ঠ বাজেট পেশ করবেন। মোরারজি দেশাইয়ের পরে এই প্রথম তা করতে চলেছেন কোনও অর্থমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman BJP PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE