Advertisement
২৫ এপ্রিল ২০২৪
LPG cylinder

LPG-Ration: রেশনের দোকানেই এলপিজি সিলিন্ডার

বর্তমানে প্রতি কুইন্টাল চাল বা গম তুললে ৭০ টাকা পান এক জন রেশন ডিলার। যা দিয়েই দোকানের খরচ, কর্মচারীদের বেতন মিটিয়ে থাকেন রেশন দোকানের মালিকেরা।

ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ০৮:০৬
Share: Save:

খুব শীঘ্রই রেশনের দোকানে পাওয়া যাবে ভর্তুকিযুক্ত পাঁচ কিলোগ্রামের এলিপিজি সিলিন্ডার। দেশের রেশন ব্যবস্থাকে চাঙ্গা করতে ও ঘরে ঘরে গ্যাস পৌঁছে দিতে ওই উদ্যোগ নিয়েছে কেন্দ্র। আগামী দিনে রেশন দোকানগুলির গুরুত্ব বাড়াতে চাল গমের পাশাপাশি ডাল ও ভোজ্য তেল পাওয়া যাবে।

দু’বছর আগে রেশন দোকান থেকে এলপিজি গ্যাস দেওয়ার পরিষেবা চালু করার জন্য কেন্দ্রীয় খাদ্য ও বন্টন মন্ত্রকের কাছে আবেদন করেছিলেন রেশন ডিলারেরা। নীতিগত ভাবে কেন্দ্র সেই প্রস্তাব মেনে নিয়েছে বলে আজ জানিয়েছেন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন-এর জাতীয় সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু। তিনি বলেন, ‘‘রেশন দোকান থেকে সরকার ভর্তুকিযুক্ত এলপিজি সিলিন্ডার বিক্রি করার বিষয়ে রাজি হয়েছে। প্রথমে সরকার ভর্তুকিশূন্য সিলিন্ডার বিক্রি করা কথা বললেও, রেশন দোকানে গ্রাহকদের আর্থিক অবস্থার কথা মাথায় রেখে সংগঠন ভর্তুকিযুক্ত সিলিন্ডার বিক্রি করার উপরে জোর দেয়। যা মেনে নিয়েছে কেন্দ্র। তবে ওই সিলিন্ডারের দাম কত হবে তা চূড়ান্ত করেনি কেন্দ্র।’’ আগামী দিনে রেশন দোকানে চাল ও গমের সঙ্গেই মুগ, মুসুর ও তুর ডাল ও সরষের তেল পাওয়া যাবে।

বর্তমানে প্রতি কুইন্টাল চাল বা গম তুললে ৭০ টাকা পান এক জন রেশন ডিলার। যা দিয়েই দোকানের খরচ, কর্মচারীদের বেতন মিটিয়ে থাকেন রেশন দোকানের মালিকেরা। মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে প্রতি কুইন্টাল পিছু আয় ২৫০ টাকা করার দাবি জানিয়ে আসছিল রেশন মালিকেরা। কেন্দ্রীয় খাদ্য ও বন্টন মন্ত্রকের সচিব সুধাংশু পাণ্ডের সঙ্গে বৈঠকের পরে বিশ্বম্ভর বসু জানান, ‘‘আগামী অর্থবর্ষ থেকে ডিলারদের আয় বাড়াতে সরকার রাজি হয়েছে। কেন্দ্রীয় বরাদ্দের ভিত্তিতেই ঠিক হবে আগামী দিনে কুইন্টাল পিছু কত টাকা পাবেন ডিলারেরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LPG cylinder ration Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE