Advertisement
১১ মে ২০২৪
New 75 Rupee Coin

সংসদ ভবন উদ্বোধন নিয়ে বিতর্কের মধ্যেই নয়া চমক! আসছে ৭৫ টাকার বিশেষ মুদ্রা, জানাল অর্থ মন্ত্রক

অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে ৭৫ টাকার এই বিশেষ মুদ্রাটির ওজন ৩৫ গ্রাম। তৈরি করা হয়েছে ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল এবং ৫ শতাংশ দস্তা দিয়ে।

Central Government to launch a new 75 rupees coin to mark opening of new Parliament house

৪৪ মিলিমিটার ব্যাসযুক্ত সেই মুদ্রার একপাশে থাকবে অশোক স্তম্ভের চিহ্ন। অন্য পিঠে থাকবে নতুন সংসদ ভবনের ছবি। ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ০৮:৫০
Share: Save:

সম্প্রতি বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। তার মধ্যেই বৃহস্পতিবার ভারতীয় মুদ্রা সংক্রান্ত আরও একটি ঘোষণা করল সরকার। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছে, নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে ৭৫ টাকার একটি বিশেষ মুদ্রা চালু করা হবে। ৪৪ মিলিমিটার ব্যাসযুক্ত সেই মুদ্রার একপাশে থাকবে অশোক স্তম্ভের চিহ্ন। নিচে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। অশোক স্তম্ভের বাঁ দিকে দেবনাগরী লিপিতে ‘ভারত’ এবং ডান দিকে ইংরেজিতে ‘ইন্ডিয়া’ লেখা থাকবে। ভারতীয় মুদ্রার প্রতীক ‘রুপি’ চিহ্নও থাকবে এই নতুন ৭৫ টাকার মুদ্রায়।

মুদ্রার অন্য পিঠে থাকবে নতুন সংসদ ভবনের ছবি। সেই ছবির উপরে দেবনাগরীতে ‘সংসদ সঙ্কুল’ এবং নীচে ইংরেজিতে ‘পার্লামেন্ট কমপ্লেক্স’ লেখা থাকবে বলে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছে।

অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে ৭৫ টাকার এই বিশেষ মুদ্রাটির ওজন ৩৫ গ্রাম। তৈরি করা হয়েছে ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল এবং ৫ শতাংশ দস্তা দিয়ে। ২৮ মে, রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিন প্রকাশ্যে আনা হবে এই বিশেষ মুদ্রা।

প্রসঙ্গত, প্রায় ৬০ হাজার শ্রমিক দুই বছরের কঠোর পরিশ্রমে এই নতুন ভবনের নির্মাণকাজ শেষ করেছেন, যা বর্তমানে ব্যবহারের জন্য প্রস্তুত। কিন্তু তার আগেই সেই উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে বিতর্ক জন্ম নিয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের ডাক দিয়েছে তৃণমূল, আম আদমি পার্টি, কংগ্রেস, বাম, সমাজবাদী পার্টি-সহ ২০টি বিরোধী দল। বিরোধীদের উপর পাল্টা আক্রমণ শুরু করেছে শাসকগোষ্ঠীও। উদ্বোধন বয়কট করার সিদ্ধান্তকে ‘দেশের গণতান্ত্রিক নীতি এবং সাংবিধানিক মূল্যবোধের অবমাননা’ বলে তরফে উল্লেখ করেছে শাসক বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Parliament Building Central Vista Project
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE