Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Covid-19: তৃতীয় ঢেউ ঠেকাতে ২৩ হাজার কোটি, রদবদলের পর প্রথম সিদ্ধান্ত মোদী মন্ত্রিসভার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ জুলাই ২০২১ ২০:৪৬
স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
ছবি: টুইটার থেকে নেওয়া।

কোভিড পরিস্থিতি মোকাবিলায় ২৩,১২৩ কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করল কেন্দ্র। রদবদলের পর কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রথম বৈঠক ছিল বৃহস্পতিবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে আয়োজিত সেই বৈঠকে অতিমারি পরিস্থিতির মোকাবিলার উদ্দেশে এই আপৎকালীন বরাদ্দ অনুমোদন করা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বরাদ্দ অর্থের মধ্যে ১৫ হাজার কোটি টাকা সরাসরি কেন্দ্র খরচ করবে। ৮ হাজার কোটি টাকা রাজ্যগুলির মধ্যে বণ্টন করা হবে। আগামী ন’মাসের মধ্যে এই কর্মসূচি কার্যকর করা হবে বলে কেন্দ্র জানিয়েছে।

বুধবার হর্ষ বর্ধনকে সরিয়ে গুজরাতের বিজেপি নেতা মনসুখ মাণ্ডব্যকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী পদে নিয়োগ করেছেন মোদী। বৃহস্পতিবারের বৈঠকের পর মনসুখ বলেন, ‘‘এই টাকায় দেশের ৭৩৬টি টি জেলায় স্বাস্থ্যকেন্দ্রগুলিতে শিশু চিকিৎসা বিভাগ গড়া হবে। ব্যবস্থা হবে ২০ হাজার আইসিইউ শয্যার। পাশাপাশি, পর্যাপ্ত পরিমাণে ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম মজুত রাখা হবে।’’ করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন চিকিৎসাবিজ্ঞানীরা। তাই পরিস্থিতি মোকাবিলায় এই সক্রিয়তা।

Advertisement

গত বছর মে মাসে করোনা পরিস্থিতি মোকাবিলায় ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই আর্থিক অনুদানের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল ‘গরিব কল্যাণ যোজনা’। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত মাসে জানান, এ পর্যন্ত গরিব পরিবারগুলিকে খাদ্য দিতে ২ লক্ষ ২৭ হাজার ৮৪১ কোটি টাকা খরচ করেছে কেন্দ্র। পাশাপাশি, স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নের জন্য ৫০ হাজার কোটি এবং পুষ্টিযুক্ত খাদ্য সরবরাহের জন্য পৃথক ভাবে ১ লক্ষ ৪৭ হাজার ৫৫৫ কোটি টাকা বরাদ্দের কথা জানান তিনি।

আরও পড়ুন

Advertisement